২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:১৮:১৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পিঠে অসহ্য ব্যথা, মেরুদণ্ড সুস্থ রাখতে যা করবেন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২১
পিঠে অসহ্য ব্যথা, মেরুদণ্ড সুস্থ রাখতে যা করবেন


করোনার আবহ ভাইরাসের সংক্রমণের আতঙ্ক ছাড়াও একগুচ্ছ শারীরিক জটিলতা সৃষ্টি করেছে। তার মধ্যে অন্যতম মেরুদণ্ডের সমস্যা। বয়সের সঙ্গে সঙ্গে মেরুদণ্ডের সমস্যায় কম বেশি অনেকেই ভোগেন। এটি একটি দীর্ঘস্থায়ী সমস্যা বটে। 

ভুল জীবনধারার কারণে মেরুদণ্ডের ডিস্ক ও পিছনের পেশীগুলিতে খুব বেশি চাপ পড়লে, দীর্ঘমেয়াদী জটিলতার সম্মুখীন হতে পারেন। মেরুদণ্ডের স্বাস্থ্য ভাল রাখতে ও পিঠের ব্যথা প্রতিরোধ করার জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে কয়েকটি জরুরি পরামর্শ দেওয়া রইল- 

যারা নিত্যদিন কম্পিউটার, ল্যাপটপে কাজ করেন, বসার ধরনের দিকে বিশেষ নজর দিন। এমনকি একটানা মোবাইল ব্যবহারের ফলেও ঘাড়ে, পিঠে অসহ্য যন্ত্রণা অনুভব করতে পারেন। তাই ঘাড় সোজা রেখে ল্যাপটপ, মোবাইল ব্যবহারের অভ্যাস করুন। 

কাজের মাঝে কয়েক মিনিটের বিরতি দিন। এর ফলে মানসিক চাপ শুধু কমবে না, এমনকি ঘাড়, পিঠের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন। 

নিয়মিত ব্যায়াম ও যোগাসন করুন। পিঠের, মেরুদণ্ডের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেমন জরুরি, তেমন এক্সারসাইজের প্রয়োজনীয়তাও রয়েছে। 

হাঁটাচলা করুন। একদিকে ওজন নিয়ন্ত্রণে থাকে। অন্যদিকে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে ব্যথা, যন্ত্রণাও অনেকখানি কমে। 

চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো। কারণ এসব খাবার শরীরের ওজন বাড়ায়, মেরুদণ্ডে চাপ দেয় এবং পিঠের সমস্যা সৃষ্টি করে। প্রচুর পরিমাণে পানি পান করা, কম চর্বিযুক্ত খাবার খাওয়া, ক্যালসিয়াম, প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া এক্ষেত্রে জরুরি।

শেয়ার করুন