২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৪৮:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জরুরি অবস্থা জারি বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ব্রিটিশ কলম্বিয়া
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২১
জরুরি অবস্থা জারি বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ব্রিটিশ কলম্বিয়া


কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় রবি ও সোমবার টানা বৃষ্টি হয়েছে। এতে ওই এলাকায় বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। রাজ্যের মুখ্যমন্ত্রী জন হোর্গান একে ৫০০ বছরের মধ্যে একবার হয় এমন দুর্যোগ হিসেবে বর্ণনা করেছেন।

বুধবার রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী।

বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। ভূমিধসের ঘটনাও ঘটেছে। এখন পর্যন্ত ভূমিধসে চাপা পড়ে নিহত এক নারীর লাশ পাওয়া গেছে। আরও চারজন নিখোঁজ রয়েছেন। ফলে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী।

ব্রিটিশ কলম্বিয়ার কৃষিমন্ত্রী লানা পোফাম জানিয়েছেন, দুর্যোগে খামারে থাকা কয়েক হাজার পশুর মৃত্যু হয়েছে। ভ্যাঙ্কুভার শহরের কাছে থাকা খামারগুলো থেকে পশুদের সরিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছে।

রাজ্য প্রশাসনের উদ্যোগে উদ্ধার তৎপরতা চলছে। কেন্দ্রীয় সরকার ওই অঞ্চলে কয়েকশ বিমানসেনা পাঠাচ্ছে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আরও সৈন্য প্রস্তুত রাখার কথাও জানিয়েছেন তিনি।

রাজ্যের অ্যাগাসি শহরের একটি এক্সপ্রেসওয়ে বৃষ্টিতে ভূমিধসের কারণে রাস্তা বন্ধ হয়ে যায়। এতে প্রায় ৩০০ গাড়ি আটকা পড়লে হেলিকপ্টারে করে যাত্রীদের উদ্ধার করা হয়।

বন্যায় রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় দুর্গত এলাকায় খাবার গাড়ি পৌঁছতে পারছে না। তাই ভয়ে সুপার মার্কেট থেকে বেশি বেশি খাবার কিনছেন অনেকে। তবে বেশি খাবার কিনে ঘরে জমা না করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

শেয়ার করুন