২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:৫৬:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সম্প্রীতির বাংলাদেশ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
সম্প্রীতির বাংলাদেশ


শতকরা প্রায় ৯২ ভাগ মুসলমানের বাংলাদেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ অন্যান্য ধর্মাবলম্বী যেভাবে পারস্পরিক সহাবস্থান করে, বিশ্বের খুব কম দেশেই এমনটি দেখা যায়। হাজার বছর ধরে বাংলাদেশের মুসলমানদের চারিত্রিক বৈশিষ্ট্য হলো— কে কোন ধর্মের তা তারা বিচার-বিবেচনা করে না; হোক সে হিন্দু, বৌদ্ধ কিংবা খ্রিস্টান। বরং একইসঙ্গে চলা, খাওয়া এবং পারস্পরিক সদাচার ও সদ্ভাবের সঙ্গে তারা এক অপূর্ব সহাবস্থানের মধ্যে বসবাস করছে। বাস্তবতা পর্যালোচনায় বলা যায়, বাংলাদেশের জনগণ ধর্মপ্রাণ হলেও ধর্মীয় উন্মাদনায় বিশ্বাসী নন। মুসলিমদের তাজিয়া বা মহররমের মিছিলে কিংবা ঈদের আনন্দে প্রতিবেশী হিন্দু-বৌদ্ধ কিংবা খ্রিস্টান জনগোষ্ঠীকে যেমনটি দেখা যায়, হিন্দুদের দুর্গা পূজা ও খ্রিস্টানদের বড়দিনেও মুসলিমদের স্বপ্রণোদিত উপস্থিতি দেখা যায়। এককথায়, বাংলাদেশে ধর্মীয় অনুষ্ঠান একক কোনো ধর্মাবলম্বীদের অনুষ্ঠানে সীমাবদ্ধ না থেকে সর্বজনীন উৎসবে পরিণত হয়। হাজার বছর ধরে এই বাংলায় ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রায় সকলেই ‘ধর্ম যার যার, উত্সব সবার’— এই নীতিতেই ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে আসছে।

বিশ্বের ক্ষমতাধর দেশসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মুসলমান সংখ্যাগরিষ্ঠ এই দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির এমন অনন্য পরিবেশের জন্য নানা সময়ে ভূয়সী প্রশংসা করেছে। তারা বাংলাদেশকে একটি ‘মডারেট মুসলিম কান্ট্রি’ এবং সাম্প্রদায়িক সম্প্রীতির ‘রোল মডেল’ হিসেবে অভিহিত করেছে। কয়েক বছর আগে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিতে মুগ্ধ হয়ে অস্ট্রেলিয়ার হাইকমিশনার এইচ ই গ্রে উইল কুক বলেছিলেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। পূজা ও ঈদ একই সময়ে পালনে এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষকে যেভাবে সহযোগিতা করে, তা দেখে আমি মুগ্ধ।’ ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান উইলিয়াম হানা বলেছিলেন, ‘বাংলাদেশের মতো সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত পৃথিবীতে বিরল। ঐতিহাসিকভাবে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নত মডেল। এদেশে সব বিশ্বাস ও ধর্মের মানুষ শান্তি ও সম্প্রীতি বজায় রেখে পাশাপাশি বসবাস এবং নিজ নিজ ধর্ম পালনে পূর্ণ স্বাধীনতা ভোগ করে।’

বিদেশি ডেলিগেট, রাষ্ট্রদূত থেকে শুরু করে সরকারপ্রধানদের যারাই সফর করেছেন, তারা একবাক্যে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশংসা করেছেন। কারণ তারা দেখেছেন, এদেশে সকল ধর্মের মানুষ পূর্ণ স্বাধীনতা এবং সম্প্রীতির মধ্যে বসবাস করে। বিশেষ করে সংখ্যাগরিষ্ঠ মুসলিমরা অন্য ধর্মের মানুষকে কখনো তুচ্ছ বা অচ্ছুৎ ভাবে না। এই যে চলতি মাসে সনাতন ধর্মাবলম্বী হিন্দুদের প্রধান ধর্মীয় উত্সব দুর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে হিন্দু ও মুসলিমরা একে অপরকে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সরাসরি শুভেচ্ছা জানাতে শুরু করেছে। ইতোপূর্বে কখনো হিন্দুদের এই উৎসব পালনে দেশের কোথাও কোনো বাধা-বিঘ্নের সৃষ্টি হয়নি। তারা আনন্দ-উত্সবের মাধ্যমে তা পালন করেছে এবং এবারও তারা সেভাবেই তাদের উত্সব পালন করবে। সবার অংশগ্রহণ ও উপস্থিতিতে শারদীয় দুর্গা পূজা পরিণত হবে সর্বস্তরের মানুষের মিলনমেলায়। উৎসব পরিণত হবে সমপ্রীতির আনন্দযজ্ঞে। যা বিশ্বে জাতি হিসেবে আমাদের নিয়ে যাবে উচ্চমাত্রায়।

প্রবাহমান জীবনসংস্কৃতির সঙ্গে মুক্তিযুদ্ধের সমৃদ্ধ চেতনা এদেশের মানুষকে করেছে আরও উন্নত। অতীতে কিছু ব্যক্তি ও সংগঠনের অপরাজনীতি বাংলাদেশের সামপ্রদায়িক সমপ্রীতিকে বাধাগ্রস্ত করার অপপ্রয়াস চালালেও সফল হতে পারেনি। বাঙালির আবহমান ঐতিহ্য সেই অপপ্রয়াসকে বারবার ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে এবং সচেতন বাঙালি ভবিষ্যতেও এধরনের অপপ্রয়াস প্রত্যাখ্যান করবে।

লেখক: কবি ও সিনিয়র সাংবাদিক

শেয়ার করুন