২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০১:৩১:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


টুনা মাছের চার প্রজাতি লাল তালিকা থেকে মুক্ত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২১
টুনা মাছের চার প্রজাতি লাল তালিকা থেকে মুক্ত


বিলুপ্তপ্রায় টুনা মাছের চার প্রজাতি অবৈধভাবে শিকার হওয়ার পরও লাল তালিকা থেকে সরে আসতে পেরেছে। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) শনিবার (৪ সেপ্টেম্বর) এই প্রজাতির প্রকাশিত লাল তালিকায় সাতটি টুনা প্রজাতির মূল্যায়ন করা হয়েছে। যার চারটি প্রজাতিই মাছ ধরার কোটা পূরণ করে। 

আটলান্টিক ব্লুফিন টুনা বিপন্ন তালিকা থেকে ফিরে এসেছে। তবে দক্ষিণী ব্লুফিন টুনা চলে গেছে আরও বিপন্ন অবস্থানে। অ্যালব্যাকোর হিসেবে পরিচিত লংফিন টুনা ও ইয়েলোফিন টুনা এখন বিলুপ্তির পথ থেকে কিছুটা হুমকিমুক্ত।

আইইউসিএন-এর পরিচালক ড. ব্রুনো ওবেরলি বলেন, এ লাল তালিকা আমাদের এ শক্তিশালী বার্তা দেয় যে, ক্রমাগত সামুদ্রিক প্রজাতির ওপর চাপ থাকার পরও শুধু টেকসই অনুশীলনের কারণে বিলুপ্ত অনেক প্রজাতি পুনরুদ্ধার করা সম্ভব। এই লাল তালিকা আমাদের দেখায় আমাদের জীবন ও জীববৈচিত্র্যের সঙ্গে কতটা নিবিড়ভাবে জড়িত।

প্রজাতি স্তরে বিশ্বব্যাপী উন্নতির পরও অনেক আঞ্চলিক টুনা মজুত মারাত্মকভাবে কমেছে। গত চার দশকে আটলান্টিক ব্লুফিন টুনা পশ্চিম ও পূর্ব- উভয় আটলান্টিক মহাসাগরের পাশাপাশি ভূমধ্যসাগরে রয়েছে। তারা বিলুপ্ত হয়ে গেছে কৃষ্ণ সাগরে। যদিও ভারত মহাসাগরে ইয়েলোফিন টুনা বেশি ধরা পড়ছে।

এ লাল তালিকা প্রমাণ করে, মাছের ক্ষেত্রে টেকসই দৃষ্টিভঙ্গি দীর্ঘমেয়াদি সাফল্য এনে দেয় জীবন ও জীববৈচিত্র্যের জন্য। আমাদের অবৈধ মাছ শিকার বন্ধ করতে হবে এবং আঞ্চলিক কোটা সংরক্ষণের ওপর জোর দিতে হবে, বলছিলেন ড. ব্রুস বি কোলেট, আইইউসিএন এসএসসি টুনা ও বিল ফিশ বিশেষজ্ঞ গ্রুপের চেয়ার।

তিনি আরও বলেন, টুনা মাছ হাজার হাজার মাইল পাড়ি দিতে পারে, তাই বিশ্বব্যাপী এটি ব্যবস্থাপনার আওতায় আনাই মূল চাবিকাঠি।

প্যাসিফিক ব্লুফিন টুনা, প্রশান্ত মহাসাগরে বিশেষ করে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে যার বিচরণ ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে। এটির ৫ শতাংশ কমেছে।

লাল তালিকায় হাঙর প্রজাতির ৩৭ শতাংশ বিলুপ্তির পথে বলে উঠে এসেছে। হুমকিতে থাকা হাঙর প্রজাতির অতিরিক্ত শিকার, ৩১ শতাংশের বাস্তুগত সংকট ও ১০ শতাংশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিলুপ্তির পথে।

কমোডো ড্রাগন জলবায়ু পরিবর্তনের ভবিষ্যতের প্রভাবে হুমকির সম্মুখীন। বিশ্বের সবচেয়ে বড় জীবন্ত টিকটিকি, কমোডো ড্রাগন বিপন্নের দিকে।

কমোডো ড্রাগন ইন্দোনেশিয়ার কমোডো দ্বীপপুঞ্জ ও জাভা দ্বীপপুঞ্জের পূর্বে পাওয়া যায়। ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা এবং পরবর্তী সমুদ্রের স্তর, কমোডো ড্রাগনের উপযুক্ত আবাসস্থল আগামী ৪৫ বছরে কমপক্ষে ৩০ শতাংশ কমবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন