২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৫৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পানি বাড়ছে যমুনার, দুর্ভোগ বাড়ছে মানুষের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২১
পানি বাড়ছে যমুনার, দুর্ভোগ বাড়ছে মানুষের সংগৃহীত ছবি


যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে বেড়েই চলেছে। সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার কয়েক হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। ডুবে গেছে নিম্নাঞ্চলের সাড়ে ৪ হেক্টর ফসলি জমি।

এতে নষ্ট হচ্ছে রোপা আমন, রোপা আউশ, আগাম সবজি, আখ বীজতলা ও বাদামসহ বিভিন্ন ফসল। এছাড়াও যমুনার সাথে পাল্লা দিয়ে অভ্যন্তরীণ করতোয়া, ইছামতী, ফুলজোড়, হুরাসাগর ও বড়াল নদীর পানি বাড়ছে। পানি বাড়ায় চরাঞ্চলের ৩৫টি ইউনিয়নের অধিকাংশ এলাকা ডুবে গেছে।

বসতবাড়িতে পানি ওঠায় চরম দুর্ভোগে পড়েছেন বন্যাকবলিতরা। শুকনো খাবার, বিশুদ্ধ পানি, শিশু খাদ্য, ওষুধসহ গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় চলাচলে নানা সমস্যা দেখা দিয়েছে। পানিবন্দী মানুষ সারাদিন পানির মধ্যে অবস্থান করায় ঘা-পাঁচড়া দেখা দিতে শুরু হয়েছে। বাথরুম তলিয়ে যাওয়ায় নারীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। 

অন্যদিকে পানি বাড়ায় যমুনার অরক্ষিত অঞ্চলে বেলকুচি, এনায়েতপুর, চৌহালী ও শাহজাদপুরে ভাঙ্গন শুরু হয়েছে। বিলীন হচ্ছে বসতভিটাসহ জনপদ। সবমিলিয়ে বন্যা ও ভাঙ্গন কবলিতরা চরম সংকটে দিনপার করছে। সংকটে থাকলেও মানবতার হাত কেউ বাড়ায়নি। সরকার থেকে মাত্র ১০ কেজি করে চাল বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় একেবারে নগণ্য। বন্যাকালীন সংকটে থাকা মানুষগুলোর ত্রাণ না পাওয়ার চরম ক্ষোভ বিরাজ করছে। 

কাওয়াকোলা ইউনিয়নের বাসিন্দা আব্দুর রাজ্জাক জানান, ইউনিয়নের প্রায় ১৮টি গ্রাম এখন বন্যার পানি নিচে। রান্নাঘর তলিয়ে যাওয়ায় সময়মতো রান্না না করায় খেয়ে না খেয়ে দিনপার করছে অনেকে। শুকনো খাবার, শিশু খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে।

সিরাজগঞ্জ ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, ইতোমধ্যে ৫টি উপজেলায় ১২৫ মেট্রিক টন চাল ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসের মাধ্যমে চাহিদা পেলে আরও বরাদ্দ দেয়া হবে।

শেয়ার করুন