২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:০৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আজ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবরি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২১
আজ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবরি মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব


মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে আজ দুপুরে স্থানীয় সময় আড়াইটায় দেশটির নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুব শপথ নেবেন। সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবকে গতকাল শুক্রবার বিকেলে চূড়ান্ত অনুমোদন দেওয়ার ঘোষণা দেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ। স্থানীয় গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ইস্তানা নেগারা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ আহমদ শাহের আয়োজনে দুই ঘণ্টার আলোচনার পর শুক্রবার এ ঘোষণা দেয়া হয়। বিবৃতিতে বলা হয়েছে, এর আগে দেশটির অষ্টম প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য রাজার আহ্বানে সংসদ সদস্যের মধ্যে ভোটের আয়োজন করেন। মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে আজ দুপুরে স্থানীয় সময় আড়াইটায় দেশটির নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুব শপথ নেবেন। সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবকে গতকাল শুক্রবার বিকেলে চূড়ান্ত অনুমোদন দেওয়ার ঘোষণা দেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ। স্থানীয় গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ইস্তানা নেগারা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ আহমদ শাহের আয়োজনে দুই ঘণ্টার আলোচনার পর শুক্রবার এ ঘোষণা দেয়া হয়। বিবৃতিতে বলা হয়েছে, এর আগে দেশটির অষ্টম প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য রাজার আহ্বানে সংসদ সদস্যের মধ্যে ভোটের আয়োজন করেন।এতে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের পক্ষে ১১৪টি ভোট পড়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম পেয়েছেন ৯৯ ভোট। তখনই ইসমাইল সাবরি ইয়াকুবের প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়ে যায়। কেবল বাকি ছিল রাজার ঘোষণা। মহিউদ্দিন ইয়াসিন ক্ষমতায় ছিলেন ১৭ মাস।

ইসমাইল সাবরি ইয়াকুব এখন করোনা মোকাবিলায় মনোনিবেশ করবেন, যা পূর্ববর্তী পেরিকাতান ন্যাশনাল প্রশাসনের সময় রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে বেড়েছে।

রয়্যাল হাউসহোল্ডের নিয়ন্ত্রক দাতুক আহমদ ফাদিল শামসুদ্দীন নিয়োগ প্রসঙ্গে বলেন, সরকারকে অবশ্যই স্বাস্থ্য সংকট মোকাবিলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি আশা প্রকাশ করেন, এটি অবিলম্বে দেশের রাজনৈতিক ঝামেলার অবসান ঘটাবে। সংসদ সদস্যরা তাদের রাজনৈতিক এজেন্ডা সরিয়ে রাখবেন এবং মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ হবেন, দেশ ও জাতির স্বার্থে।

ফাদিল নিশ্চিত করেছেন যে ইসমাইল সাবরি দেওয়ান রকিয়তে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছেন ১১৪ এমপি তার কোণে, যা সরকার গঠনের জন্য যথেষ্ট। এছাড়াও আগং এই সপ্তাহে সব আইন প্রণেতাদের আগামী বুধবার বিকেল ৪টার মধ্যে তাদের প্রধানমন্ত্রীর পছন্দের বিষয়ে বিধিবদ্ধ ঘোষণা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

গত বৃহস্পতিবার বাদশাহ ১১৪ জন সংসদ সদস্যকে ইসমাইল সাবরির পক্ষে সমর্থন নিশ্চিত করার জন্য দর্শকদের অনুমতি দেন। নতুন প্রধানমন্ত্রী নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে, এখন মনোনিবেশ করা হয়েছে তিনি কাকে তার ডেপুটি হিসেবে বেছে নেবেন, সেই সঙ্গে তার মন্ত্রিসভাও বেছে নেবেন।

জল্পনা চলছে যে দেশটির ২ নম্বর পদ বেরসাতুতে যাবে, দাতুক সেরি হামজা জয়নুদ্দিন, দাতুক সেরি মোহাম্মদ আজমিন আলী এবং দাতুক সেরি মোহাম্মদ রেডজুয়ান, মো ইউসুফও দৌঁড়ের মধ্যে রয়েছেন।

ইসমাইল সাবরি আশা করছেন, প্রধানমন্ত্রী হিসেবে তার বৈধতা শিগগিরই সংসদে পরীক্ষা করা হবে, যেমনটি আগোং এর আগে ঘোষণা করেছিলেন।

শেয়ার করুন