২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নতুন বছরে বিএনপির সামনে তিন চ্যালেঞ্জ
স্টাফ রিপোর্টার মোঃ ফরিদ
  • আপডেট করা হয়েছে : ০১-০১-২০২২
নতুন বছরে বিএনপির সামনে তিন চ্যালেঞ্জ


বিএনপি তার ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল পার করছে গত এক যুগ ধরে। ওয়ান ইলেভেনে দলটির রাজনৈতিক সংকটে নিপতিত হওয়ার সূত্রপাত। দিন যত অতিক্রান্ত হয়েছে সংকট তো কাটেইনি, বরং সময়ের সঙ্গে সঙ্গে তা আরো ঘনীভূত হয়েছে। সমস্ত সংকট এবং নানাবিধ চাপ সত্ত্বেও কেন্দ্র থেকে তৃণমূল অবধি বিএনপির নেতাকর্মীরা ঐক্যবদ্ধ থেকে কর্মসূচি পালন করে আসছেন।

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর দাবিতে দলটি রাজনীতির ময়দানে উত্তাপ ছড়িয়ে আসছে। বছরের শেষভাগে এসে ঢাকায় ও জেলায় জেলায় সিরিজ সমাবেশগুলোতে নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি পরিলক্ষিত হচ্ছে। হাসপাতালে শয্যাশায়ী খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে আন্দোলন কর্মসূচি নিয়েই এখন দলটির সব ব্যস্ততা। দলের দায়িত্বশীল নেতারা বলছেন, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এভার কেয়ার হাসপাতালে থাকা গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার জন্য প্রেরণ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি আদায় এবং দল পুনর্গঠন প্রক্রিয়া শেষে জাতীয় কাউন্সিল করা নতুন বছরে বিএনপির সামনে কঠিন চ্যালেঞ্জ হিসেবে উপস্থিত।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নতুন বছরে আমাদের অগ্রাধিকার আমাদের নেত্রী খালেদা জিয়া। তার মুক্তির জন্য কর্মসূচিতে ব্যাপক সাড়া পড়েছে। উনাকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে না পাঠালে সরকার পতনের আন্দোলন শুরু হবে। অবিলম্বে তাকে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা না করলে দেশের জনগণ সরকারকে ক্ষমা করবে না। এই সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে এবং এ আন্দোলনই হবে এই সরকার পতনের শুরু। মির্জা ফখরুল বলেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ছাড়া আমাদের সামনে কোনো বিকল্প নেই। এ দাবিতে জনগণ ঐক্যবদ্ধ রয়েছে। এই দাবি না মানলে সরকার থাকতে পারবে না। এদিকে গতকাল নববর্ষের বার্তায় তিনি বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি সংগ্রামে সবাইকে নতুনভাবে ব্রতী হতে হবে। জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, নির্দলীয় সরকার প্রতিষ্ঠাই হচ্ছে জনগণের দাবি। দেশের সব বিবেকবান মানুষ বেগম খালেদা জিয়ার মুক্তি চান। এ দাবি আদায়ে আন্দোলন চলছে, এই আন্দোলন কঠোর হবে। তিনি বলেন, সংগঠনকে শক্তিশালী করে সবাইকে ঐক্যবদ্ধ করে নতুন বছরে গণআন্দোলন গড়ে তুলে জনগণের দাবি আদায় করা হবে। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে দ্রুত বিদেশে নিয়ে সুচিকিৎসার দাবি মানছে না সরকার। আইনের মিথ্যা ব্যাখ্যা দেওয়া হচ্ছে। 

নতুন বছরে সামনে আসছে জাতীয় নির্বাচনের ইস্যু। আজ থেকে দুই বছর পরেই দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট। এ বিষয়ে জনমত ও সমমনা দলগুলোর সঙ্গে ঐক্য গড়ে সরকারের ওপর চাপ সৃষ্টির পাশাপাশি আন্দোলন গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে দলটি। এই ঐক্য ও আন্দোলন নিয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন কোনো কোনো নেতা। এ প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশে এখন ‘সংকট’ চলছে এবং এটা কেবল বিএনপির সংকট নয়, ‘গোটা জাতির’ সংকট। 

এদিকে, বিএনপির নতুন বছরে অন্য একটি চ্যালেঞ্জ হচ্ছে-দল পুনর্গঠন। কয়েক বছর ধরে চলা দল পুনর্গঠন প্রক্রিয়া প্রায় শেষের দিকে। বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, সারা দেশে দলের ৮১টি সাংগঠনিক জেলার মধ্যে এ পর্যন্ত ৫৫টিতে কমিটি হয়েছে। এর মধ্যে গত ২০২১ সালেই ৩০ জেলায় কমিটি হয়েছে। সারা দেশে তিন শতাধিক পৌর, উপজেলা ও থানা ইউনিটের কমিটিও হয়েছে। এর মধ্যে সবচেয়ে আলোচিত ছিল ঢাকা মহানগর উত্তরে আমান উল্লাহ আমান ও দক্ষিণে আব্দুস সালামকে আহ্বায়ক করে ঢাকা মহানগর কমিটি ঘোষণা। এ ছাড়া জাতীয়তাবাদী কৃষক দল ও জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) নতুন কমিটি হয় এ বছর। সারা দেশে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের বিভিন্ন পর্যায়ে আহ্বায়ক কমিটি গঠন প্রায় শেষ পর্যায়ে। মহিলা দলের জেলা কমিটি গঠনও অনেক দূর এগিয়েছে। রিজভী আহমদ জানান, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রতিদিন সারা দেশের নেতাদের সঙ্গে কথা বলছেন, বৈঠক করছেন, দিকনির্দেশনা দিচ্ছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন যেসব কমিটি হচ্ছে তাতে মাঠের পরীক্ষিত ও ত্যাগী কর্মী, বিশেষ করে জিয়া পরিবারের প্রতি অকুণ্ঠ আনুগত্য দেখেই পদ দেওয়া হচ্ছে। বিএনপির প্রায় ৫৫০ সদস্যের নির্বাহী কমিটির সিরিজ বৈঠক হয়েছে। খালেদা জিয়ার অনুপস্থিতিতে তারেক রহমান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ার পর তার সভাপতিত্বে কয়েক ধাপে নির্বাহী কমিটির এ সভাটি ছিল দলের জন্য বড় প্রণোদনা। ১০ দিনের ধারাবাহিক সভাগুলো ছিল এ বছরে বিএনপির জন্য উল্লেখযোগ্য ঘটনা। জানা গেছে, পুনর্গঠন শেষে এ বছর দলের জাতীয় কাউন্সিল করতে চান নীতিনির্ধারকরা। 

শেয়ার করুন