২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৪১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ছোট ছোট সাফল্যে বড় অর্জন
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
ছোট ছোট সাফল্যে বড় অর্জন


নাটোরের এন এস সরকারি কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন। তার বাবা আবুল কাশেম কাঁচামাল ব্যবসায়ী। বছর দু’য়েক আগে বাবা অসুস্থ হওয়ার পর অর্থাভাবে সাবিনার পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম। তখন সে এইচএসসির শিক্ষার্থী। এক বান্ধবীর কাছে তখন জানলেন সরকারের আইসিটি বিভাগ থেকে লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ফ্রি প্রশিক্ষণ দেওয়া হয়। ৬ মাসের প্রশিক্ষণ নিয়ে নিজেই উপার্জন করতে পারবেন। সেই শুরু। শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবিশন সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেই উপার্জন শুরু করেছেন। ইত্তেফাকের সঙ্গে আলাপকালে সাবিনা বলছিলেন, লেখাপড়ার পাশাপাশি এখন আমি প্রতিমাসে তিন থেকে চারশো ডলার উপার্জন করি। পঞ্চম শ্রেণিতে পড়ুয়া ছোট বোনের পড়ালেখার ব্যয় দেওয়াসহ সংসারেও বাবাকে সহযোগিতা করেন সাবিনা। ফ্রিল্যান্সিং করে এখন ইউরোপ-আমেরিকা থেকে আয় করছেন তিনি। তার এই কাজে প্রশিক্ষকরা সহযোগিতা করছেন।  

এমন হাজারো সাবিনা আইসিটি বিভাগের লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় প্রশিক্ষণ নিয়ে গ্রামে বসেই উপার্জন করছে শত শত ডলার। ২০০৮ সালের ১২ ডিসেম্বর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের রূপরেখা ঘোষণা করেন। নির্বাচনে জয়ের পর ২০০৯ সালের প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত রোডম্যাপ চূড়ান্ত করা হয়। তখন থেকেই ডিজিটাল বাংলাদেশে দিনবদলের যাত্রা শুরু। সেই যাত্রা শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। এই রোডম্যাপের কতটুকু বাস্তবায়ন হয়েছে সেটা দেখতে সম্প্রতি রাজশাহী, যশোর, নাটোরসহ কয়েকটি এলাকা ঘুরে মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে প্রযুক্তির ব্যবহারে বহু মানুষের দিনবদলের গল্প। আউট সোর্সিংয়ের মাধ্যমে এখন দেশে সাড়ে ৬ লাখ মানুষ ভাগ্যের পরিবর্তন করেছেন।

শেয়ার করুন