২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:০৮:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


৪ নভোচারী ডায়াপার পরে পৃথিবীতে ফিরলেন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
৪ নভোচারী ডায়াপার পরে পৃথিবীতে ফিরলেন


আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের টয়লেট নষ্ট। যার কারণে সমস্যায় পড়েছিলেন সেখান থেকে পৃথিবীর ফেরার অপেক্ষায় থাকা চার নভোচারী। তাদের পরে থাকতে হয়েছে ডায়পার। সে অবস্থাতেই অবশেষে পৃথিবীতে ফিরেছেন তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, বিকল্প ব্যবস্থায় প্রায় ২০ ঘণ্টার এ যাত্রায় মূল পোশাকের নিচে ডায়াপার পরেই আসতে হয়েছে ওই নভোচারীকে। স্থানীয় সময় গতকাল সোমবার তাদের নিয়ে স্পেসএক্সের একটি ক্যাপসুল ফ্লোরিডা উপকূলে অবতরণ করেছে।

 

স্পেসএক্সের নভোযানে গত ২৩ এপ্রিল এই চার নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়। তাদের বহনকারী ক্যাপসুলটি সর্বোচ্চ ২১০ দিন পর্যন্ত মহাকাশে রাখার জন্য সনদপ্রাপ্ত। কিন্তু নভোযানের টয়লেট অকেজো হয়ে পড়ায় নির্ধারিত সময়ের আগেই তাদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

জানা যায়, সেপ্টেম্বরের দিকে প্রথমবার শৌচাগারটিতে ত্রুটি দেখা দেয়। ছিদ্র থাকায় রকেটে ছড়িয়ে পড়ে মূত্র। স্পেসএক্সের নভোযান মহাকাশে গেলে একটি টিউব খুলে আসে, পরে মূত্র ছড়িয়ে পড়তে শুরু করে।

এরপর বেশ কয়েক দফা মিটিং শেষে ৪ নভোচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময় গত রবিবার ওই নভোচারীদের বহনকারী ক্যাপসুল আইএসএস থেকে বিচ্ছিন্ন হয়। এরপর গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মেক্সিকো উপসাগরে অবতরণ করেন চার নভোচারী আকিহিকো হোশিদে, টমাস পেসকে, মেগান ম্যাকআর্থার ও শেন কিমব্রো।

শেয়ার করুন