২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:২৯:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পেশা বদলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২১
পেশা বদলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা


করোনা মহামারির কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে গেলেও এখন তা আবার সবকিছু ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। তবে আগের জায়গায় ফিরে যাওয়া সম্ভব হয়নি এখনো। চাকরিজীবী, ব্যবসায়ী, কৃষিজীবী সব শ্রেণি-পেশার মানুষই করোনায় কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। করোনা ভাইরাসের অভিঘাতে বেকারত্ব, গ্রামে ফিরে যাওয়া, আর্থিক সংকট, খাদ্যের অভাব, সমাজে অস্থিরতাসহ অনেক সমস্যা বেড়েছে। তবে করোনা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হওয়ায় পেশা বদলে হলেও আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে মানুষ।

বেসরকারি একটি ব্যাংকে চাকরি করতেন রনি ইসলাম (ছদ্মনাম)। করোনার শুরুতে চাকরি হারান তিনি। জমানো টাকায় কিছুদিন চলেন। এরপর বিভিন্ন অনলাইনে প্রশিক্ষণ কোর্সে শিক্ষকতা করেন। সেটাও বন্ধ হয়ে যায় একসময়। এখন অনলাইনে স্ত্রীকে নিয়ে পোশাক বিক্রির চেষ্টা করছেন। কিন্তু বিক্রি খুব কম। এমন পরিস্থিতিতে ঢাকার ধানমন্ডির বাসা ছেড়ে পরিবারকে নিয়ে বাসা নিয়েছেন কেরানীগঞ্জে। সেখানেও কতদিন টিকতে পারবেন জানেন না।

এদিকে ২০১৭ সালে ‘চ্যানেল আই সেরা কণ্ঠ’ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ হয়েছিলেন মো. নান্নু। সেই কণ্ঠশিল্পী করোনার কারণে জীবিকার তাগিদে এখন রেললাইনে সবজি বিক্রি করেন। খুলনা মহানগরীর দৌলতপুর আঞ্জুমান রোডের আমতলা মোড় এলাকার বাসিন্দা মো. নান্নু আগে বিভিন্ন স্টেজ শোতে গান গাইতেন। করোনার কারণে সব অনুষ্ঠান বন্ধ। তাই ৩২ বছর বয়সি এই কণ্ঠশিল্পী সবজি বিক্রি করে এখন সংসার চালান।

করোনায় সবচেয়ে বেশি চাকরিচ্যুত হয়েছেন বিভিন্ন বেসরকারি স্কুল ও কিন্ডারগার্টেনের শিক্ষক এবং অন্যান্য কর্মচারী। গৃহকর্মী, দিনমজুর, ব্যাংককর্মী, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা সবাই কোনো না কোনোভাবে করোনাকালে অর্থনৈতিক ধাক্কায় টালমাটাল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন। এতে অনেকেই বাঁচার তাগিদে নিজেদের পেশা পরিবর্তন করতে বাধ্য হচ্ছেন। করোনা-পরবর্তী পরিস্থিতি যে কেমন রূপ নেবে তা এখনো গবেষকরা ধারণা করতে পারছেন না।

স্বাস্থ্যবিধি শিথিল করে দেওয়ায় জীবনযাত্রা স্বাভাবিক হয়েছে। খুলছে কলেজ বিশ্ববিদ্যালয়, স্কুল। আপাতদৃষ্টিতে সবকিছুই স্বাভাবিক হয়ে আসছে। কিন্তু করোনার অভিঘাতে দেশের ব্যবসা-বাণিজ্য কমে এসেছে। ব্যবসা কমে আসায় কর্মী ছাঁটাই, বেতন কমাতে বাধ্য হয়েছে মাঝারি শিল্পপ্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা। মানুষের আয় কমে যাওয়ায় ব্যয় করার ক্ষেত্রও কমেছে। ফলে, দারিদ্র্য বাড়ছে। ব্যবসা না থাকায় অনেক প্রতিষ্ঠানকে কর্মী ছাঁটাই করায় বেড়েছে বেকারত্ব। এ পরিস্থিতিতে বিচিত্র পেশায় যুক্ত হচ্ছে মানুষ। স্কুলশিক্ষক বনে গেছেন সবজি বিক্রেতায়। কলেজের ছাত্র রাস্তায় ঘুরে ঘুরে বিক্রি করছেন থালা বাসন বাটি। দেখা যাচ্ছে, দেশের লাখ লাখ মানুষ নিজের পুরোনো পেশায় ফিরতে পারছেন না। তারা নতুন নতুন পেশায় যুক্ত হচ্ছেন পরিবারের সদস্যদের মুখে একমুঠো ভাত তুলে দিতে।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন ইদ্রিস হোসেন। এখন তিনি জাফরাবাদে মুদির দোকান চালান। বাসের হেলপার খোরশেদ এখন রিকশা চালায়। জাভেদ আলমগীর ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। চাকরি হারিয়ে এখন নওগাঁর গ্রামে গিয়ে মাছ চাষ করছেন আর নিজের জমি চাষাবাদ করে পরিবারের ভরণপোষণ চালানোর চেষ্টা করছেন। জাভেদ আলমগীর বলেন, গত বছর লকডাউনের মাঝামাঝি চাকরি চলে যায়। জমানো টাকায় কিছুদিন চলেছি। ঘরভাড়া, সন্তানদের পড়াশোনা এসব সঞ্চয়ের টাকা ভেঙে চালিয়েছি। শেষ পর্যন্ত উপায় না দেখে গয়নাগাটি বিক্রি করেছেন। করোনার কারণে চাকরি গেলে নতুন চাকরি পাওয়া কঠিন। তাই, শেষমেশ বাড়িতেই ফিরে এসেছি।

বেঁচে থাকার জন্য হাজার হাজার মানুষ পেশা বদল করেছেন। শুধু সংসারের দুমুঠো ভাতের জোগান দিতে আদালতের আইনজীবী হয়ে গেছেন ইউটিউবার, করপোরেট হাউজের কর্মকর্তা হয়ে গেছেন অনলাইনে পণ্য বিক্রেতা, ফুটপাতের দোকানদার হয়েছেন বাসের হেলপার কিংবা রিকশাচালক। স্কুল-কলেজের শিক্ষার্থীরা কাজ করছে চায়ের স্টলে, রেস্টুরেন্টে। রাজধানী ঢাকায় এমন হাজার হাজার শ্রমজীবী মানুষ পেশা বদল করে জীবনের প্রয়োজন মেটাচ্ছেন।

শেয়ার করুন