২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২৩:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আকাশ যাত্রা সচল হওয়ায় বেড়েছে হুন্ডি, কমছে রেমিট্যান্স
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
আকাশ যাত্রা সচল হওয়ায় বেড়েছে হুন্ডি, কমছে রেমিট্যান্স


বৈদেশিক মুদ্রার রিজার্ভের সুসংহত অবস্থানের অন্যতম কারণ বাংলাদেশে প্রবাসীদের প্রেরিত অর্থের জোগান। বলা যায়, বিভিন্ন সময়ে ক্রান্তিকালে জাদুকরিভাবে রেমিট্যান্সই বাংলাদেশের অর্থনীতিকে জিইয়ে রেখেছে। সেই ‘রেমিট্যান্স ম্যাজিকে’ গত দুই মাসে ভাটার টান। কিন্তু কেন? রিজার্ভ যথেষ্ট শক্তিশালী, কিন্তু ডলারের দাম গেছে বেড়ে। হঠাত্ ডলারের চাহিদা বৃদ্ধির নেপথ্যে জানা গেল, হুন্ডি বেড়েছে। বিশ্ব যোগাযোগব্যবস্থা খুলে যাওয়ায় ব্যক্তিগত ভ্রমণও বেড়েছে। পাশাপাশি আমদানি ব্যয় বেড়েছে। আমদানি ব্যয় বাড়ার পরও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। যা টাকায় ৪ লাখ ৮ হাজার কোটি টাকার বেশি।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, প্রবাসী আয় কমেছে। কোনো কোনো দেশে করোনার কারণে প্রবাসীদের আয় কাটছাঁট হয়েছে। অনেক দেশ এখনো পুনরুদ্ধারের গতি লাভ করেনি। করোনার সময় যদিও রেমিট্যান্সের প্রবাহ ছিল উত্সাহব্যঞ্জক। প্রবাসীরা বাধ্য হয়েই অফিসিয়াল চ্যানেলে টাকা পাঠিয়েছে। সরকারঘোষিত ইনসেনটিভের কারণেও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বেড়েছে। তবে সামনের দিনগুলোতে রেমিট্যান্স কমে যাওয়ার শঙ্কা করছে অনেকে

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, জুলাই ও আগস্ট মাসে প্রবাসীদের প্রেরিত অর্থের পরিমাণ ছিল ৩৬৮ কোটি ১৬ লাখ ডলার। অথচ গত বছরের একই সময়ে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিল ৪৫৬ কোটি ২১ লাখ ডলার। অর্থ্যাত্ আগের বছরের তুলনায় চলতি বছরে রেমিট্যান্স কমেছে ২০ শতাংশের মতো। সূত্রমতে, করোনার সময়ে দেওয়া লকডাউনে বিমান যোগাযোগব্যবস্থা বন্ধ ছিল। মানুষের যাতায়াতের সুযোগ না থাকায় ব্যক্তিগত ও বাণিজ্যিক ভ্রমণও স্থগিত হয়ে যায়। হুন্ডিও বন্ধ থাকে। সাম্প্রতিক সময়ে আকাশ পরিবহন শুরু হওয়ায় হুন্ডি বেড়ে গেছে। আর হুন্ডি বেড়ে যাওয়ায় ব্যাংকিং বা বৈধ চ্যানেলে রেমিট্যান্স কমেছে।

অন্যদিকে, করোনার সময়ে দেশে আটকা পড়েছে বহু প্রবাসী। সময়মতো যেতে পারেনি। তাদের আয় না থাকায় তা রেমিট্যান্সের হিসাবে নেই। তবে কেউ কেউ বলেছেন, সামনের দিনগুলোতে রেমিট্যান্স বাড়তেও পারে। কিন্তু করোনা সামনের দিনগুলোতে স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ডকে কতটা বিঘ্নিত করবে—সে উদ্বেগ রয়েই গেছে। না হলে স্বাভাবিক পরিস্থিতি অব্যাহত থাকলে ইতিবাচক ধারায় ফিরতে পারে রেমিট্যান্স প্রবাহ।

ই।

শেয়ার করুন