২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:২১:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মানিকগঞ্জে গবাদি পশু নিয়ে বিপাকে পানিবন্দী চরাঞ্চলবাসী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৯-২০২১
মানিকগঞ্জে গবাদি পশু নিয়ে বিপাকে পানিবন্দী চরাঞ্চলবাসী


মানিকগঞ্জে গবাদি পশু নিয়ে মহাবিপাকে পড়েছে হরিরামপুর উপজেলার চরাঞ্চলের লোকজন। নদীর পানি কমতে শুরু করেছে। কিন্তু এখনো পানিবন্দী রয়েছে উপজেলার কাঞ্চনপুর, লেছড়াগঞ্জ, আজিমনগর ইউনিয়নের দক্ষিণাঞ্চলের চরাঞ্চলবাসী। গো খাদ্যের অভাবে মহাবিপাকে পড়েছেন তারা। উঠানে পানি উঠায় গবাদি পশুর সাথে একই ঘরে বসবাস করছেন পরিবারের লোকজন। 

চরাঞ্চলবাসীর আয়ের অন্যতম উৎস পশু পালন। গরু ছাগল চুরি যাওয়ার ভয়ে তারা রাত জেগে পাহারা দেন। এই দুঃসময়ে সরকারী কোন সাহায্য সহযোগীতা পাননি বলে তারা জানান। তবে মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য এলাকার সালাম চৌধুরী মাঝে মধ্যে কিছু সহযোগীতা করে থাকেন বলে চরাঞ্চলবাসী জানান। 

কাঞ্চনপুর চরাঞ্চলের ইয়াকুব, হারুন ও রজ্জাব বলেন, এতো দাম দিয়া ভুসি কেনার মতো অবস্থা আমাদের নাই। তাই অনেকে গরু বাছুর কমদামে বিক্রি করে দিচ্ছে। 

মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার সালাম চৌধুরী বলেন, আমি হরিরামপুর চরাঞ্চল ঘুরে দেখেছি তারা গরু ছাগল নিয়ে খুব বিপদে আছে। এলাকায় গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। আমি ব্যক্তিগতভাবে যতটুকু পেরেছি সহযোগীতা করেছি। এলাকায় সরকারী সহযোগীতা প্রয়োজন। 

গত ২৪ ঘণ্টায় যমুনা নদীতে ১৭ সেন্টিমিটার পানি কমে বিপদসীমার ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, বর্ষা পরবর্তী সময়ে গবাদীপশুর যেন পানি বাহিত রোগ না হয় সেজন্য ভ্যাকসিনসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

শেয়ার করুন