১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:০৯:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ
অনলাইন ডেস্কঃ
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২২
জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ


আট দশক আগে জাপানের কোবে নগরীতে তৈরি হয়েছিল দেশটির প্রথম সমজিদ।সেই থেকে এখন পর্যন্ত জাপানে ইসলামের আলো ছড়াচ্ছে এ মসজিদটি।

১৯৩৫ সালে কোবের নাকায়ামাতে ডোরি এলাকায় নির্মিত হয় তিনতলা বিশিষ্ট এ মসজিদটি। খবর আরব নিউজের।

সাদা মার্বেল পাথরে তৈরি চমৎকার এ মসজিদটির নকসা করেছিলেন চেক আর্কিটেক্ট জ্যান যোসেফ সিভাগর।

নামাজ পড়া ছাড়াও এখানে ইসলাম চর্চার জন্য রয়েছে ইসলামিক কালচারাল সেন্টার।১৯৩৫ সালের ২ আগস্ট শুক্রবার মো. ফিরোজউদ্দিন মসজিদটি উদ্বোধন করেন।

এ সময় স্থানীয়রা ছাড়াও বহু দেশের ধর্মপ্রাণ মুসলিম উপস্থিত ছিলেন।১৯৩৫ সালের ১১ অক্টোবর ৬ শতাধিক দর্শণার্থী আসেন মসজিদটি পরিদর্শন করতে।তাদেরকে স্থানীয় তোর হোটেলে অভ্যর্থনার ব্যবস্থা করেন তৎকালীন স্থানীয় মেয়র গিনজিরো কাৎসুদা।

অনুষ্ঠানে কোবের মেয়র গিনজিরো কাৎসুদা বলেন, মসজিদ কমিটিকে আমার প্রাণঢালা অভিনন্দন।জাপানের প্রথম মসজিদটি কোবে নগরীতে তৈরি হওয়ায় আমরা গর্বিত।  
কসমোপলিটান নগরী হিসেবে কুবেতে নতুন মাত্রা যোগ করেছে এ মসজিদ।এর মাধ্যমে মুসলিম ধর্মাবলম্বীদের সঙ্গে বন্ধুত্বের নতুন একটি সেতু তৈরি হলো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবং ১৯৯৫ সালে কোবের ভয়াবহ ভূমিকম্পের পর মসজিদটি সংস্কার করা হয়েছে।

অবাক করা বিষয় হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে আশপাশের সব স্থাপনা বোমা হামলায় ধ্বংস হয়ে গেলেও অক্ষত ছিল কোবের এ মসজিদটি।

করোনার পরিস্থিতির পর এ বছর আবারও জাপানের এ মসজিদে এসে তারাবি পড়ছেন মুসল্লিরা।  

শেয়ার করুন