০৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ১০:০১:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯ গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী


২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান
অনলাইন ডেস্কঃ
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২২
২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান


মুসলিমদের অন্যতম বরকতময় মাস পবিত্র মাহে রমজান ২০৩০ সালে দুইবার আসতে পারে বলে ভবিষ্যতবাণী করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

জ্যোতির্বিজ্ঞানীরা জানান, ২০৩০ সালে রমজান মাস দুইবার আসবে। প্রথমবার জানুয়ারিতে, পরের বার ডিসেম্বরের শেষের দিকে। এই ঘটনা ১৯৯৭ সালে সর্বশেষ ঘটেছিল। ওই বছরও দুইবার পবিত্র রমজান মাস পালন করেছিল মুসলিম বিশ্ব।

প্রতিবছর রমজান মাস পরিবর্তিত হওয়ার কারণ মুসলমানরা রোজা রাখে হিজরি বর্ষের ওপর ভিত্তি করে। হিজরি বর্ষ চন্দ্র চক্রের ওপর নির্ভর করে নির্ধারণ করা হয়। ফলে প্রতিবছরই এই সময় পরিবর্তিত হয়। 

সাধারণত প্রতি ৩০ বছরে একবার  বছরে দুইটা রমজান মাস আসে। কারণ চন্দ্র ক্যালেন্ডার সৌর ক্যালেন্ডারের চেয়ে ১১ দিন ছোট হয় বলে সৌদি আরবের জ্যোতির্বিজ্ঞানী খালেদ আল-জাকাক টুইটারে ব্যাখ্যা করেছেন।

শেয়ার করুন