২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:২৫:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চীনের 'গোপন' কর্মসূচিতে মহাকাশ যুদ্ধের আভাস
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২১
চীনের 'গোপন' কর্মসূচিতে মহাকাশ যুদ্ধের আভাস সংগৃহীত ছবি


চীন অত্যন্ত 'গোপনীয় মহাকাশ কর্মসূচি' অনুসরণ করে, যা মানবজাতিকে মহাকাশ যুদ্ধের মধ্যে ফেলতে পারে। কারণ বিশ্বের বেশিরভাগ দেশ প্রকাশ্যে মানুষের মঙ্গলের জন্য তাদের নিজস্ব বা উন্নত দেশগুলির সহযোগিতায় একটি মহাকাশ কর্মসূচি অনুসরণ করে। তাই চীনের এই 'গোপন' কর্মসূচি নিয়ে ক্রমাগত বাড়ছে উদ্বেগ।

চীনের শুধু মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও পুরো পৃথিবীর ওপর আধিপত্য বিস্তারের জন্য যে লক্ষ্য স্থির করেছে, তার যথেষ্ট প্রমাণও আছে। নয়াদিল্লিভিত্তিক একজন রাজনৈতিক ভাষ্যকার আসাদ মির্জা লিখেছেন, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদ চীনের মহাকাশ ক্ষমতাকে বিশ্ব শান্তির জন্য ভবিষ্যতের অন্যতম গুরুত্বপূর্ণ হুমকি হিসেবে সংজ্ঞায়িত করেছে।  

২০১৩ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট হওয়ার পরপরই শি জিন পিং চীনের মহাকাশ শক্তির প্রতি তার উচ্চাকাঙ্ক্ষা খুব স্পষ্টভাবে তুলে ধরেন। তিনি বলেন, মহাকাশ কর্মসূচির উন্নয়ন এবং দেশকে মহাকাশ শক্তিতে পরিণত করা হলো মহাকাশ স্বপ্ন যা আমরা ক্রমাগত অনুসরণ করেছি।

চীনের লক্ষ্য ২০৪৫ সালের মধ্যে বিশ্বের শীর্ষস্থানীয় মহাকাশ শক্তি হয়ে ওঠা। ২০১৭ সালের একটি সম্পাদকীয়তে চায়না ডেইলি বলেছিল, চীন মহাকাশ সরঞ্জাম এবং প্রযুক্তিতে একটি সর্বাত্মক বিশ্ব-নেতৃস্থানীয় দেশে পরিণত হবে। ২০৪৫ সালের মধ্যে এটি বড় আকারে ম্যান-কম্পিউটার সমন্বিত মহাকাশ অনুসন্ধান করতে সক্ষম হবে।

এদিকে, চীনা মহাকাশ কর্মসূচির অগ্রগতি এবং গোপন মাত্রা উল্লেখ করে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এ বছরের জানুয়ারিতে বলেন, চীনা এবং রাশিয়ান মহাকাশ কার্যক্রম আমেরিকার জাতীয় নিরাপত্তা স্বার্থের জন্য গুরুতর এবং ক্রমবর্ধমান হুমকি।  

২০২০ সালে পেন্টাগনের একটি প্রতিবেদনে বলা হয়, চীন তার সামরিক মহাকাশ ক্ষমতা জোরদার করে চলেছে, যদিও মহাকাশের অস্ত্রায়নের বিরুদ্ধে তার জনসাধারণের অবস্থান রয়েছে। দেশটি স্যাটেলাইট জ্যামারের মতো বৈদ্যুতিক যুদ্ধ ক্ষমতা বাড়াচ্ছে। চীন সম্ভবত উপগ্রহ ধ্বংস করতে সক্ষম অতিরিক্ত উপগ্রহ-বিরোধী অস্ত্র তৈরি করতে চায়।  

চীনের মহাকাশ উদ্যোগের একটি উল্লেখযোগ্য দিক হলো বেইডো নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (বিডিএস), একটি বৈশ্বিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম যা ডেটা যোগাযোগ ছাড়াও অবস্থান ও নেভিগেশন করতে পারে। চীনা সামরিক বাহিনী মার্কিন নিয়ন্ত্রিত জিপিএস নেটওয়ার্কের ওপর নির্ভরশীল না হওয়ার জন্য এই কর্মসূচি তৈরি করেছে।  

দ্য চায়না ডেইলি ২০১৯ সালে রিপোর্ট করেছিল যে চীনের মানববাহী মহাকাশ কর্মসূচির পরবর্তী পদক্ষেপগুলি চাঁদের অনুসন্ধানে পরিচালিত হবে। বৈজ্ঞানিক কার্যক্রম পরিচালনা, মানবজাতির জন্য একটি বাসযোগ্য স্থান সম্প্রসারণ এবং চাঁদের বাইরে গভীর মহাকাশ অভিযানের জন্য অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের জন্য চাঁদে ঘাঁটি স্থাপন করা হবে। দীর্ঘমেয়াদী লক্ষ্য মঙ্গলগ্রহে মানুষ পাঠানো। এ বিষয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তিও সই করেছে চীন। 

শেয়ার করুন