২১ মে ২০২২, শনিবার, ০৭:২৯:২৪ অপরাহ্ন
শিরোনাম :
গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী লুটপাট আর স্বার্থ হাসিলে ব্যস্ত চেয়ারম্যান আঃ রশিদ সওদাগর সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না সেতুগুলো ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার ‘বন্ধু’ দেশকে ‘গোপনে’ এইচকিউ-২২ মিসাইল দিল চীন জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ ২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান গোতাবায়ার কার্যালয়ের সামনে স্থায়ী তাবু গেড়েছে বিক্ষোভকারীরা! জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ভাষণ মেডিকেলে চান্স পাওয়া সেই শিক্ষার্থীর দায়িত্ব নিলেন উপজেলা চেয়ারম্যান


দুবাইয়ে প্রদর্শিত হবে অ্যালুমিনিয়াম ও স্বর্ণখচিত সর্ববৃহৎ কোরআনের অংশবিশেষ
স্টাফ রিপোর্টারঃ আঃ কাদের
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২২
দুবাইয়ে প্রদর্শিত হবে অ্যালুমিনিয়াম ও স্বর্ণখচিত সর্ববৃহৎ কোরআনের অংশবিশেষ


সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপো-তে প্রদর্শিত হবে অ্যালুমিনিয়াম ও স্বর্ণখচিত বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন। আজ সোমবার থেকে এক্সপোর পাকিস্তান প্যাভিলিয়নের সামনে শাহিদ রাসসাম এটি প্রদর্শন করবেন। 

এক হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর-রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। ছয় পৃষ্ঠায় লেখা সুরাটি প্রদর্শিত হবে। দুই পৃষ্ঠায় পাঁচ লাইন করে এবং বাকি চার পৃষ্ঠায় ১০ লাইন করে মোট ৫০ লাইনে আয়াতগুলো লেখা হয়েছে। এতে ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজির বেশি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

শুধু সুরা আর-রহমান লেখায় শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট ২০০ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন। পাকিস্তানি শিল্পী শাহিদ রাসসাম জানান, ‘পবিত্র কোরআনের এ প্রদর্শনীটি শুধু বিশ্বের সবচেয়ে বড়ই নয়, এর ধরনের দিক থেকেও অনন্য। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশেষত্ব হলো- এটি কালি বা রং দিয়ে লেখা নয়, অক্ষরগুলো স্বর্ণ ও অ্যালুমনিয়ামে খোদাই করা।

দুবাইভিত্তিক উদ্যোক্তা ও করপোরেট ব্যক্তিত্ব ইরফান মুস্তাফা এ প্রকল্পটিতে অর্থায়ন করেছেন। তিনি বলেন, ‘এটি অসাধারণ মাস্টারপিস। এক্সপোতে আসা দর্শনার্থীরা রাসসাম ও তার দলের কাজের প্রশংসা করবে।’

 

সূত্র : খালিজ টাইমস

শেয়ার করুন