২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:১২:৫২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ডেল্টা ভ্যারিয়েন্ট রোধে ভিটামিন ‘সি’ ও জিংক ব্যবহারের পরামর্শ ড. বিজনের
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২১
ডেল্টা ভ্যারিয়েন্ট রোধে ভিটামিন ‘সি’ ও জিংক ব্যবহারের পরামর্শ ড. বিজনের সংগৃহীত ছবি


করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট রোধ করতে হলে ভিটামিন ‘সি’ এর সঙ্গে জিংক ব্যবহারের পরামর্শ দিয়েছেন প্রফেসর ড. বিজন কুমার শীল। 

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট রোধে সিয়ালিক এসিড (sialic acid) বন্ধ করতে হবে। এজন্য ভিটামিন ‘সি’ উইথ জিংক ব্যবহার করা হোক। এটা পৃথিবীর সব জায়গায় ব্যবহার করা হচ্ছে। শুধু একটি নির্দেশের দরকার। এজন্য প্রধানমন্ত্রীর কাছে বিনীত অনুরোধ জানান ড. বিজন।

শনিবার দুপুরে গণস্বাস্থ্য নগর হাসপাতালের বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে এক ওয়েবিনারে এসব কথা বলেন তিনি।

প্রফেসর ড. বিজন কুমার শীল বলেন, আমরা প্রত্যেকে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের মুখোমুখি দাঁড়িয়ে আছি। আগের ভাইরাসের তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্ট হাজার গুণ বেশি মারাত্মক। এটার অ্যান্টিবডি ফাঁকি দেওয়ার ক্ষমতা রয়েছে। এ কারণে এই ভাইরাস অল্পসময়ে দ্রুত শরীরের মধ্যে ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসে আক্রান্ত হলে গ্যাসের সমস্যা, ডায়রিয়া, জ্বর বেশি দেখা গেছে। ডেল্টা ভ্যারিয়েন্ট খুবই উচ্চ ঝুঁকিপূর্ণ একটা ভাইরাস। এই ভাইরাস ১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যে ছড়িয়ে পড়ে। আগে যেখানে ১৫ মিনিট লাগতো। আমি এই মুহূর্তে দাঁড়িয়ে বলবো, মিউটিনেশন টি১৯আর ডেঞ্জেরাস। এটা এখন পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানিরা চিন্তা করছেন। আগামী এক মাসের মধ্যে সারা বিশ্ব ভালোভাবে জানবে। সারা পৃথিবীর মানুষ আক্রান্ত। আমাদের সে পথ অবলম্বন করতে হবে যে পথে আমরা সহজে সেবা হাতের কাছে নিয়ে যেতে পারবো।

শেয়ার করুন