২১ মে ২০২২, শনিবার, ০৬:৫৯:২১ অপরাহ্ন
শিরোনাম :
গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী লুটপাট আর স্বার্থ হাসিলে ব্যস্ত চেয়ারম্যান আঃ রশিদ সওদাগর সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না সেতুগুলো ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার ‘বন্ধু’ দেশকে ‘গোপনে’ এইচকিউ-২২ মিসাইল দিল চীন জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ ২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান গোতাবায়ার কার্যালয়ের সামনে স্থায়ী তাবু গেড়েছে বিক্ষোভকারীরা! জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ভাষণ মেডিকেলে চান্স পাওয়া সেই শিক্ষার্থীর দায়িত্ব নিলেন উপজেলা চেয়ারম্যান


মোংলায় সুপেয় পানির দাবিতে মানববন্ধন
স্টাফ রিপোর্টার মোঃ ফরিদ
  • আপডেট করা হয়েছে : ১৯-০১-২০২২
মোংলায় সুপেয় পানির দাবিতে মানববন্ধন


বাগেরহাটের মোংলা উপজেলায় জলবায়ু ন্যায্যতা ও সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। 

আজ বুধবার সকালে মোংলার দক্ষিণ কাইনমারি পশুর নদীর পাড়ের অধিবাসীদের অংশ গ্রহণে বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, পশুর রিভার ওয়াটারকিপার, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এবং ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানির সহযোগিতায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন সুন্দরবন রক্ষা আন্দোলনের নেতা পশুর রিভার ওয়াটারকিপার নুর আলম শেখ, ভলান্টিয়ার কমলা সরকার, মোংলা জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, হাসিব সরদার, বাদাবন সংঘের রাকেশ সানা, সুন্দরবন রক্ষা আন্দোলনের চন্দ্রিকা মন্ডল, শিউলি স্বর্ণকার ও স্বপ্না খান প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের চারপাশে পানি থৈ থৈ করলেও খাবার পানি নেই। নিরাপদ পানির গভীর সংকটে আমরা নিমজ্জিত। নিরাপদ পানির অভাবে নদীর এবং পুকুরের লবণাক্ত পানি পান করে পশুর নদীর পাড়ের মানুষেরা নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত। বিশেষ করে নারীরা সুপেয় পানির অভাবে নানাবিধ শারীরিক সমস্যায় ভুগছে। 

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে ফলে লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙ্গন, কৃষিসহ সুন্দরবনের জীব-বৈচিত্র্য হুমকিতে রয়েছে। জীবাশ্ম জালানি থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে সরে এসে নবায়িত জালানি শক্তি গ্রহণসহ জলবায়ু ক্ষতিগ্রস্ত অঞ্চল হিসেবে বাংলাদেশের জন্য বিশ্ববাসীর কাছে ক্ষতিপূরণ এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার জোর দাবিও জানান তারা।

শেয়ার করুন