২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:১৬:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দিনাজপুরে উন্নত জাতের সৌদি খেজুরের চারা উৎপাদন
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২১
দিনাজপুরে উন্নত জাতের সৌদি খেজুরের চারা উৎপাদন সংগৃহীত ছবি


সুলভ মুল্যে উত্তারাঞ্চলে চাষ ছড়িয়ে দিতে উন্নত জাতের সৌদি খেজুরের চারার নার্সারি গড়ে তুলেছেন দিনাজপুরের রবিউল ইসলাম রাজু। তার এই নার্সারিতে বিখ্যাত জাতের সৌদি আরবের আজুয়া, মরিয়ম, আম্বার, সুক্কারি ও রয়েল মাদানি খেজুর বীজ থেকে উন্নত মানের চারা উৎপাদন শুরু করেছেন। 

কৃষিবিদরা আশা করছেন, এ অঞ্চলে খেজুর চাষ করলে ভালো ফল পাওয়া যেতে পারে।
   
খেজুরের দেশ সৌদি আরব থেকে বিখ্যাত জাতের খেজুর বীজ নিজ হাতে এনে হাতে গড়া নার্সারিতে চারা উৎপাদন করছেন দিনাজপুরের খানসামার গোবিন্দপুর কলেজপাড়ার কৃষক হাজি রবিউল হাসান রাজু।

তিনি সংসারের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে ২০০৪ সালে সৌদি আরব যান। সেখানে দীর্ঘ ১৫ বছর থাকাকালে হাতে কলমে খেজুর চাষের কলা-কৌশল রপ্ত করেন এবং ২০২০ সালের শেষ দিকে নিজ জন্ম স্থানে ফিরে আসেন। পরে বাড়ি সংলগ্ন জমিতে আত্রাই নার্সারি নামে একটি চারা উৎপাদন কেন্দ্র গড়ে তোলেন। চলতি মাস থেকে এসব বিক্রি করতে শুরু করেছেন। তার নিজের জমিতেও এই খেজুরের চারা রোপন করে চাষ করছেন। 

খেজুর চারা উৎপাদন বিষয়ে রবিউল হাসান রাজু বলেন, আমি সৌদি আরবের আব্হা অঞ্চলে ছিলাম। সেখানে থাকাকলে খেজুর উৎপাদনের প্রতি আকৃষ্ট হই এবং খেজুর চাষের বিষয়টি রপ্ত করার চেষ্টা করি। আমি তখনও জানতাম না যে, বাংলাদেশে খেজুর চাষ করা যায়। পরে দেশে খেজুর চাষের বিষয়টি জেনেছি এবং টিভি প্রতিবেদন দেখে গাজীপুরে নজরুল ইসলাম বাদলের খেজুর বাগান দেখে আসি। এরপর খানসামায় খেজুর চাষের বিষয়টি চিন্তা করে এসব জাতের খেজুর চারা উৎপাদন করা হচ্ছে। বর্তমানে কিছু চারার বয়স দেড় থেকে দুই বছর এবং কিছু চারার বয়স ছয় মাস পূর্ণ হয়েছে। দেড় ফুট উচ্চতার এসব চারা রোপন উপযোগী হয়েছে বলেও তিনি জানান। দিনাজপুর অঞ্চলে একমাত্র তার নার্সারিতেই এ চারা পাওয়া যাবে। 

দিনাজপুর জেলা হর্টিকালচারের উপ-পরিচালক এজামুল হক জানান, পর্যাপ্ত রোদ, কম আর্দ্রতা, শুকনা, উষ্ণ আবহাওয়া পূর্ণ এবং পানি নিষ্কাশনের সুবিধাযুক্ত উঁচু জমি খেজুর চাষের উপযোগী। সরকারিভাবে আরব দেশ থেকে বিভিন্ন জাতের উন্নত খেজুর চারা আমদানি করে জেলার হর্টিকালচার সেন্টারে পরীক্ষামূলক লাগানো হয়েছে। মাটির গুণগত এবং আবহওয়ার দিক থেকে দিনাজপুর অঞ্চল খেজুর চাষের উপযোগী। আশা রাখি, এ অঞ্চলে খেজুর চাষ করলে ভালো ফল পাওয়া যেতে পারে।

শেয়ার করুন