১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৮:১২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তুরস্ক, ইরান ও পাকিস্তানের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু
ভোরের ধ্বনি অনলাইন ডেক্স
  • আপডেট করা হয়েছে : ২২-১২-২০২১
তুরস্ক, ইরান ও পাকিস্তানের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু


তুরস্ক, ইরান ও পাকিস্তানের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।  মঙ্গলবার সন্ধ্যায় এই ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে পাকিস্তান। 

এদিন রাজধানী ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ট্রেনটির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ইরান, পাকিস্তান, তুরস্ক এবং তাজিকিস্তানের কূটনীতিকরা উপস্থিত ছিলেন। 

এতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কোরেশি বলেন, ইস্তাম্বুল, তেহরান এবং ইসলামাবাদের মধ্যে এই ট্রেন চলাচল শুরু এই অঞ্চলে বাণিজ্য উন্নয়নের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী মুহাম্মাদ আজম খান স্বতীও বক্তব্য রাখেন। তিনি বলেন, এটি হচ্ছে ইস্তাম্বুল-তেহরান-ইসলামাবাদ ট্রেন চলাচলের প্রথম ধাপ। ভবিষ্যতে এই ব্যবস্থায় যাত্রীবাহী ট্রেনও যুক্ত হবে।  

পণ্যবাহী ট্রেন চালুর ফলে তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পণ্য পরবিহনের সময় অনেক কমে যাবে। প্রকল্প শুরুর দিকে ইসলামাবাদ থেকে ৬,৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইস্তাম্বুল পর্যন্ত পৌঁছাতে পণ্যবাহী ট্র্রেনের ১৩ ঘণ্টা সময় লেগেছে, তবে পরে তা কমে ১১ ঘণ্টায় দাঁড়িয়েছে। এই ট্রেন চালুর আগে ইউরোপীয় দেশগুলো থেকে সমুদ্রপথে পাকিস্তানে পণ্য আনতে হতো এবং এজন্য সময় লাগতো ৪৫ দিন।

শেয়ার করুন