১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:১৩:২৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মিয়ানমারের জঙ্গলে ৪০ মরদেহ উদ্ধার
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২১
মিয়ানমারের জঙ্গলে ৪০ মরদেহ উদ্ধার সংগৃহীত ছবি


মিয়ানমারে সামরিক জান্তা বাহিনী ক্ষমতা দখলের পর দেশটিতে কয়েকশ’ বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়াও কানি শহরে সামরিক বাহিনীর বিরুদ্ধে গড়ে ওঠা একটি মিলিশিয়া গ্রুপের সঙ্গেও সংঘাতের ঘটনা ঘটে। এতে শরীরে নির্যাতনের চিহ্নসহ ৪০টি মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন মিলিশিয়া গ্রুপটির এক সদস্য। 

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের জাগাইং-এর কানির পার্শ্ববর্তী একটি জঙ্গল থেকে এই মরদেহগুলো উদ্ধার করা হয়েছে। সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইরত একটি সশস্ত্র গোষ্ঠী ও জাতিসংঘে মিয়ানমারের দূত এমন তথ্য জানিয়েছেন।

সু চি সরকারের নিযুক্ত জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোই তুন সংস্থাটির মহাসচিব আন্তনিও গুতেরেসকেও সম্প্রতি চিঠিতে এই তথ্য জানান। তিনি লিখেছেন, গত জুলাইতে তিনটি জায়গা থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে।

একে মানবতার বিরুদ্ধে অপরাধের স্পষ্ট প্রমাণ উল্লেখ করে মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে নিরাপত্তা কাউন্সিল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। কিয়াও বলেন, দেশটিতে সামরিক বাহিনীর নিষ্ঠুরতা, হত্যা, গ্রেপ্তার থামার কোন লক্ষণ নেই।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে সামরিক জান্তা ক্ষমতা দখলের পর তার প্রতিবাদ জানিয়ে জাতিসংঘে বক্তৃতা দেন কিয়াও। পরে সামরিক সরকার তাকে বরখাস্ত করার ঘোষণা দিলেও তা প্রত্যাখ্যান ও রাষ্ট্রদূতের পদ ছাড়তে অস্বীকৃতি জানান যুক্তরাষ্ট্রে বসবাসরত এই কূটনীতিক। 
সূত্র : ডয়চে ভেলে

শেয়ার করুন