২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০১:২৯:২২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে জীবনযুদ্ধে এগিয়ে নারীরা
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২১
কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে জীবনযুদ্ধে এগিয়ে নারীরা


সরকারিভাবে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে বগুড়ার নারীরা জীবন যুদ্ধে এগিয়ে যাচ্ছেন। দক্ষ জনশক্তি গঠনে ভূমিকা রেখে যাচ্ছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় মহিলা সংস্থাধীন জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (৬৪ জেলা)। বগুড়ার এ কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে গত ৬ বছরে ৬৬৫ জন প্রশিক্ষণ গ্রহণ করেছেন। প্রশিক্ষণার্থীরা বিভিন্ন দপ্তরে চাকরি করছেন।

জানা যায়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত ও জাতীয় মহিলা সংস্থাধীন জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পটি বগুড়াসহ দশটি জেলায় ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। পরিবর্তিতে পর্যায়ক্রমে সারাদেশে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ৬ মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ শুরু করে।

বগুড়া প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। গ্রাফিক্স ডিজাইন এন্ড মাল্টিমিডিয়া বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এক হাজার টাকায় কোর্স ফি দিয়ে ৬ মাসের প্রশিক্ষণ প্রদান করে থাকে। প্রশিক্ষণ শেষে মেধার ভিত্তিতে পরবর্তী ৬ মাসের জন্য প্রতি মাসে ৩ হাজার টাকা করে চারজনের ইন্টার্নশিপ করার সুযোগও রয়েছে। এসএসসি শিক্ষা জীবনের পর থেকে যেকোনো নারী এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এছাড়া প্রশিক্ষণ শেষে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক সনদ প্রদান করে থাকে। 

জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পের বগুড়া প্রশিক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, গত ২০১৪ সাল থেকে ছয় বছরে ৬৬৫ জন প্রশিক্ষণ গ্রহণ করে। এর মধ্যে ৮২ জন চাকরিজীবী। ঘরে বসে আয় ও আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জন করছেন ৫ জন। আর উদ্যোক্তা হয়েছেন ৩জন এবং বাকিরা বিভিন্ন প্রতিষ্ঠান ও পারিবারিক কাজ সম্পাদন করছেন। 

প্রশিক্ষণ গ্রহণকারী কামরুন নাহার দিপা জানান, তিনি ২০১৩ সালে প্রশিক্ষণ গ্রহণ করেন। বর্তমানে তিনি পল্লী বিদ্যুতায়ন বোর্ডে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে চাকরি করছেন। সংসারে বাড়তি আয়ের আশায় তিনি প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তিনি চাকরি পান। চাকরির আয় দিয়ে সংসার পরিচালনায় সহযোগিতা করছেন। 

প্রশিক্ষণার্থী নুসরাত জাহান জানান, তিনি ২০১৮ সালে অফিস অ্যাপ্লিকেশন ও পরে গ্রাফিক্স ডিজাইন এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি জানান, তার কোনো কম্পিউটার বিষয়ে জ্ঞান ছিল না। এখন প্রশিক্ষণ গ্রহণ করে অনেক কিছু শিখেছেন। কম্পিউটার জানার আগে চাকরির আবেদন করতে পারতেন না। এখন তিনি সহজেই করতে পারেন। 

বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের সহ-শিক্ষক রেজোয়ানা নাজ জানান, তিনি তার দক্ষতা উন্নয়ন হিসেবে প্রথম কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করেন। সেই প্রশিক্ষণটি এখন চাকরি জীবনে কাজে লাগছে। করোনাকালে অনলাইনে ক্লাস নেওয়ার সময় তার বেশি উপকার হয়েছে। তাছাড়া আইসিটি বিষয়ে পড়াতে তার কোনো অসুবিধা হয় না। 

জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পের বগুড়া প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক (কম্পিউটার) মোছা. খাদিজাতুল কোবরা জানান, এক সময় ছিল সাইবার ক্যাফে গিয়ে নারীরা প্রশিক্ষণ নিত। সেখানে নারীদের জন্য ততটা ভালো পরিবেশ থাকতো না। কিন্তু সরকারিভাবে এখানে শুধু নারীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে নারীদের জন্য অত্যন্ত মনোরম নিরিবিলি পরিবেশে প্রশিক্ষণ প্রদান করা হয়।

শেয়ার করুন