২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফাইভ-জি সেবা চালু হলো বাংলাদেশে
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১২-১২-২০২১
ফাইভ-জি সেবা চালু হলো বাংলাদেশে


বাংলাদেশে চালু হলো ফাইভ-জি ইন্টারনেট সুবিধা। রবিবার (১২ ডিসেম্বর) থেকে রাজধানীসহ দেশের ৬টি স্থানে পরীক্ষামূলকভাবে এই সুবিধা চালু হয়েছে। 

বাংলাদেশে এ সেবা পরীক্ষামূলকভাবে চালু করলো রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর সংস্থা টেলিটক বাংলাদেশ লিমিটেড। 

এর আগে শনিবারে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি সেবা চালু হবে এমনটা জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২ নম্বর, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন, সাভারের স্মৃতিসৌধ ও টুঙ্গিপাড়াঃ এই ৬ জায়গা ফাইভ-জি কভারেজের আওতায় আসছে। পরবর্তীতে ঢাকার ২শ টি গুরুত্বপূর্ণ এলাকায় এ সেবা চালু করবে। ২০২২ সালের মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি আরও ৩টি মোবাইল অপারেটর এই প্রযুক্তি চালু করবে। ২০২২ সালের পর টেলিটক ও বিটিসিএলের মাধ্যমে দেশের স্পেশাল ইকোনমিক জোনগুলোতে এই সেবা চালুর প্রস্তুতি চলমান রয়েছে।

দেশে ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনে টেলিটককে অবকাঠামো এবং প্রযুক্তিগত সহায়তা দেবে হুয়াওয়ে বাংলাদেশ। ফাইভ-জি সেবা চালু করার বিষয়ে এই বছরের অক্টোবরে টেলিটকের সঙ্গে হুয়াওয়ের চুক্তি হয়। এই চুক্তির অধীনে হুয়াওয়ে বাংলাদেশে ফাইভ-জি প্রযুক্তি চালু করার ক্ষেত্রে টেলিটককে বিশ্বমানের সেবা দেবে।

ফাইভ-জি প্রযুক্তির মাধ্যমে গ্রাহক কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি (ইন্টারনেট অব থিংগস), রোবোটিক্স, বিগডাটা, ব্লকচেইন, হিউম্যান টু মেশিন, মেশিন টু মেশিন ইত্যাদি প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম, স্মার্ট ফ্যাক্টরি সুবিধা গ্রহণ করতে পারবে।

শেয়ার করুন