২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২০:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেভাবে র‍্যাব গঠিত হয়
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১২-১২-২০২১
যেভাবে র‍্যাব গঠিত হয়


র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, সংক্ষেপে র‍্যাব। ২০০৪ সালে পুলিশের একটি বিশেষায়িত ইউনিট গঠন করার প্রক্রিয়া শুরু করে তৎকালীন বিএনপি নেতৃত্বাধীন জোট সরকার । ঐ বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্যারেডে কুচকাওয়াজে অংশগ্রহণের মাধ্যমে এলিট ফোর্স র‍্যাবের আত্মপ্রকাশ ঘটে। 

মূলত দেশে জঙ্গি ও সন্ত্রাস দমন এবং আইনশৃঙ্খলার মানোন্নয়নে গঠন করা হয়েছিল র‍্যাব। আত্মপ্রকাশের পর র‍্যাবের কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয় । যুক্তরাষ্ট্রের এফবিআইয়ে র‍্যাবের বেশ কয়েক জন কর্মকর্তা প্রশিক্ষণ নিয়েছেন । কয়েকটি আলোচিত । হত্যাকাণ্ডের তদন্তের জন্য র‍্যাব যুক্তরাষ্ট্রে গোয়েন্দা সংস্থারও সহযোগিতা

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ঢাকায় র‍্যাবের সদর দপ্তর পরিদর্শন করেন। যুক্তরাষ্ট্র র‍্যাবকে জঙ্গি দমনে প্রশিক্ষণ দিয়েছে। র‍্যাবের বেশ কিছু অস্ত্রও দিয়েছে যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদ ও চরমপন্থি দমনের পাশাপাশি জঙ্গিবাদ দমনেও র‍্যাবের সাফল্য ঈর্ষণীয়। রাজশাহীর বাগমারায় জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নামে একটি জঙ্গি সংগঠন প্রকাশ্যে কার্যক্রম শুরু করে। সারা দেশসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে সমালোচনার ঝড় ওঠে। তৎকালীন জোট সরকার দাবি করে, ‘বাংলা ভাই’, ‘ইংলিশ ভাই’ নামে কেউ এ দেশে নেই। তখন ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত দাবি করলেন, এ দেশে ‘বাংলা ভাই’ নামে এক ভয়ংকর জঙ্গি রয়েছে। 

২০০৬ সালের ২৬ ফেব্রুয়ারি ময়মনসিংহের মুম্ৰগাছায় এক অভিযানে গ্রেফতার হয় জেএমবির শুরা কমিটির প্রধান সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই। ঐ বছরের ২ মার্চ সিলেটের শাপলাবাগে এক শ্বাসরুদ্ধকর অভিযানে গ্রেফতার হয় জেএমবির আধ্যাত্মিক নেতা শায়খ আব্দুর রহমান। এরপর থেকে র‍্যাবের হাতে গ্রেফতার হয় হরকাতুল জিহাদের নেতা মুফতি আব্দুল হান্নান, মুফতি আব্দুর রউফসহ শীর্ষ জঙ্গি নেতারা। এদের মধ্যে শায়খ রহমান, বাংলা ভাই, মুফতি হান্নানসহ বেশ কয়েকজন জঙ্গির ফাঁসি কার্যকর হয়। র‍্যাবই এ দেশে জঙ্গি কার্যক্রমের বিরুদ্ধে অভিযান চালিয়ে অনেকটা নিয়ন্ত্রণে এনেছে।এর আগে ২০০৪ সালের ২৬ জুলাই রাজধানীর উত্তরায় র‍্যাবের ক্রসফায়ারে নিহত হয় দেশের মূর্তিমান আতঙ্ক ও ২৩ শীর্ষ সন্ত্রাসীর একজন পিচ্চি হান্নান। সর্বশেষ র‍্যাব দেশের উপকূলীয় এলাকায়, বিশেষ করে সুন্দরবনে বনদস্যু দমন করে প্রশংসিত হয়েছে। ভয়ংকর মাদক ইয়াবাসহ সব ধরনের মাদক প্রতিরোধে র‍্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

নেয়। 

শেয়ার করুন