২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২৫:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বন্ধুত্বের সুযোগ কাজে লাগিয়ে ৪ শিক্ষার্থীকে অপহরণ করে রোহিঙ্গারা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১১-১২-২০২১
বন্ধুত্বের সুযোগ কাজে লাগিয়ে ৪ শিক্ষার্থীকে অপহরণ করে রোহিঙ্গারা


কক্সবাজারের রামুতে অপহরণ হওয়া ৪ শিক্ষার্থীকে গহীন জঙ্গলে নিয়ে হাত-পা বেঁধে শারিরীক নির্যাতন করা হয়। মুক্তিপণের জন্য তাদের মোবাইল থেকে স্বজনদের ফোন করায় অপহরণকারী রোহিঙ্গারা। ৪ শিক্ষার্থী থেকে ২ জনকে উদ্ধার করে র‍্যাব-১৫। অপর ২ জনকে উদ্ধার করে ১৬ এপিবিএন। 

র‍্যাবের উদ্ধার করা ২ ভিকটিম হলো- পেচারদ্বীপের মাঙ্গালাপাড়া এলাকার ফরিদুল আলমের ছেলে মিজানুর রহমান নয়ন (১৭) ও আবদুর রহিমের ছেলে  কায়সার আহমেদ (১৭)। 

এপিবিএন উদ্ধার করা ভিকটিমরা হলেন একই এলাকার আবদুস সালামের ছেলে জাহেদুল ইসলাম মামুন (১৮) এবং মোহাম্মদ আলমের ছেলে মিজানুর রহমান (১৮)। 

শুক্রবার (১০ ডিসেম্বর) বিকাল ৫টার দিকে কক্সবাজারের টেকনাফের নয়াপাড়ার শালবন পাহাড় থেকে মোহাম্মদ কায়সারকে উদ্ধার করা হয়। পরে একই পাহাড় থেকে জাহিদুল ইসলাম মামুন ও মিজানুর রহমানকে উদ্ধার করা হয়। আর র‍্যাব অভিযান চালিয়ে ওইদিন দিবাগত রাতে অপর ভিকটিম  মিজানুর রহমানকে উদ্ধার করে।

র‍্যাব-১৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খায়রুল ইসলাম চতুর্থ ভিকটিম মিজানুর রহমানের উদ্ধারের বিষয়টি আজ শনিবার নিশ্চিত করেন।

এ ব্যাপারে আজ বেলা ১২টায় র‍্যাব-১৫ এর কক্সবাজার কার্যালয়ে এক প্রেস বিফ্রিং হয়। সেখানে সাংবাদিকদের বিস্তারিত তথ্য তুলে ধরেন র‍্যাব-১৫ অধিনায়ক খায়রুল ইসলাম।

র‍্যাব-১৫ অধিনায়ক জানান, অপহরণ চক্রের সদস্য রোহিঙ্গা ইব্রাহিম ও জাহাঙ্গীর বাতিঘর রিসোর্টের কর্মচারী। রিসোর্ট শিক্ষার্থীদের এলাকায় হওয়ায় ২ মাস আগে থেকে দুই রোহিঙ্গার সঙ্গে ৪ শিক্ষার্থীর বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে। অপহৃত শিক্ষার্থীরা জানিয়েছেন, এ বন্ধুত্বের সুযোগকে কাজে লাগিয়ে তাদের অপহরণ করে নির্যাতন চালানো হয়।

তিনি জানান, ভিকটিমদের পূর্বপরিচিত রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের সদস্য মোহাম্মদ ইব্রাহিমের বাড়ি টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-ডি, শেড-১০১১ তে। তার প্ররোচনায় সেন্টমার্টিন দ্বীপে ভ্রমণের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয় ভিকটিমরা। তখন ৪ শিক্ষার্থী অভিযুক্ত রোহিঙ্গা সন্ত্রাসী ইব্রাহিমের নির্দেশনা অনুযায়ী টেকনাফ থানার নিকটবর্তী স্থানে গমন করে এবং একটি হোটেলে রাত্রিযাপন করে।

৮ ডিসেম্বর ইব্রাহিম তার এক আত্মীয়ের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার কথা বলে লেদার সংলগ্ন রোহিঙ্গা ক্যাম্প-২৪ এ নিয়ে যান। সেখানে আগে থেকে অপেক্ষারত রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছে শিক্ষার্থীদের তুলে দেন। 

লেফটেন্যান্ট কর্নেল খায়রুল ইসলাম আরও জানান, অপহরণ চক্রের সদস্যরা অপহৃত শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করেন। তারা শিক্ষার্থীদের শারীরিকভাবে নির্যাতন করতে থাকেন। দাবিকৃত মুক্তিপণ না পেলে অপহৃত শিক্ষার্থীদের মেরে ফেলা হবে বলেও তারা হুমকি দিতে থাকেন। যার ফলে অভিভাবকরা অত্যন্ত দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। অপহরণের ঘটনায় শিক্ষার্থীদের পরিবার বাদী হয়ে টেকনাফ থানায় একটি মামলা দায়ের করেন এবং র‍্যাব-১৫ এর অন্তর্গত সিপিসি-২ হোয়াইক্যং ক্যাম্পে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এই অভিযোগের ভিত্তিতে র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার সহযোগিতায় অপহৃতদের উদ্ধারের জন্য রোহিঙ্গা ক্যাম্প এবং ক্যাম্প সংলগ্ন গহীন জঙ্গলে অভিযান শুরু করা হয়। পরে ১০ ডিসেম্বর পর্যন্ত টেকনাফের নয়াপাড়া এলাকার গহীন জঙ্গলে অভিযান চালিয়ে মিজানুর রহমান নয়ন ও কায়সার আহমেদ নামে দুই অপহৃত শিক্ষার্থীকে উদ্ধার করা হয়। এবং অপহরণের সঙ্গে জড়িত রোহিঙ্গা দুষ্কৃতিকারী জাহাঙ্গীর (২৫) ও জাবেদকে (৩০) গ্রেফতার করা হয়। 

গ্রেফতারদের বিরুদ্ধে পরবর্তী আইন ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলছে বলে জানান র‍্যাব-১৫ এর এই কর্মকর্তা।

শেয়ার করুন