২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:১৮:২৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভারতীয় সামরিক ঘাঁটি তৈরির অভিযোগ অস্বীকার করলো মরিশাস
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৮-২০২১
ভারতীয় সামরিক ঘাঁটি তৈরির অভিযোগ অস্বীকার করলো মরিশাস সংগৃহীত ছবি


মরিশাসের আগালিগা দ্বীপে ভারতের কোনো সামরিক ঘাঁটি তৈরি হচ্ছে না। মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ যুগনাথের যোগাযোগ উপদেষ্টা ক্যান আরিয়ান বলেন, সামরিক ঘাঁটি তৈরির জন্য ভারত এবং মরিশাসের মধ্যে এমন কোনো চুক্তি হয়নি। 

আরিয়ান এ ব্যাপারে আরও বলেন, ২০১৫ সালে মরিশাস সফরে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন থেকে ভারতের সঙ্গে দুটি প্রকল্প চলমান আছে। এ প্রকল্পের আওতায় একটি রানওয়ে ও জেটি নির্মাণ করা হচ্ছে। তবে ভারত সামরিক বাহিনীর কাজে এগুলো ব্যবহার করবে না। 

এদিকে, আন্তর্জাতিক সংবাদ সংস্থা আলজাজিরা এই সপ্তাহের শুরুতে এক প্রতিবেদনে জানিয়েছে, মরিশাসের এক হাজার কিলোমিটার উত্তরে অবস্থিত আগালিগা দ্বীপে বিমান ওঠা-নামার জন্য রানওয়ে ও দুটি জেটি নির্মাণ করা হচ্ছে। সেখানে মূলত ভারতীয় সামরিক বাহিনীর ঘাঁটির জন্য এসব নির্মাণ করা হচ্ছে।

সেই সময় ভারতে সঙ্গে একটি তিন কিলোমিটার রানওয়ে ও একটি জেটি তৈরির ব্যাপারে চুক্তি হয়। এর আগে ১৯৬৫ সালে ব্রিটেনের সিদ্ধান্তে মরিশাস থেকে শাগোস দ্বীপ আলাদা হয়ে যায়। পরে ওই দ্বীপের দিয়াগো গার্সিয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে একটি সামরিক ঘাঁটি স্থাপন করা হয়। 

অন্যদিকে, আলজাজিরার প্রতিবেদনের জেরে আগালিগা দ্বীপের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। শাগোস দ্বীপবাসী অভিযোগ করেছে, ব্রিটেন সেখানে অবৈধ কার্যক্রম চালাচ্ছে এবং তাদের সেখান থেকে উচ্ছেদ করে দিচ্ছে। যদিও ব্রিটেন এ ব্যাপারে জোর দিয়ে বলেছে দ্বীপটি লন্ডনের সম্পত্তি এবং তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে ইজারা চুক্তি ২০৩৬ সাল পর্যন্ত নবায়ন করেছে।

শেয়ার করুন