২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৩৪:৪০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ইউএনডব্লিউটিও’র সাধারণ অধিবেশনে অংশ নিল বাংলাদেশ
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২১
ইউএনডব্লিউটিও’র সাধারণ অধিবেশনে অংশ নিল বাংলাদেশ


বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্পেনের মাদ্রিদে ম্যারিওট কনভেনশন হলে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) ২৪তম সাধারণ অধিবেশনে অংশগ্রহণ করেছে। সংস্থার সংবিধি এবং নিয়ম অনুসারে, ২৪তম অধিবেশনটি স্পেনের মাদ্রিদে ইউএনডব্লিউটিও-র সদর দফতরে অনুষ্ঠিত হয়েছে।

সাধারণ অধিবেশন হলো ইউএনডব্লিউটিও’র প্রধান সমাবেশ এবং আসন্ন দ্বিবার্ষিক (২০২২-২০২৩)-এর জন্য ইউএনডব্লিউটিও’র কর্মসূচি। বাজেট অনুমোদন করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্ল্যাটফর্ম এটি। সারা বিশ্ব থেকে হাজারের অধিক প্রতিনিধি নিরাপদে পর্যটন পুনরায় চালু করার প্রচেষ্টায় যোগ দিয়েছেন এ অধিবেশনে। এই সাধারণ অধিবেশনই হলো সংকটের আঘাতের পর পর্যটন খাতের প্রথম সত্যিকারের বিশ্বব্যাপী সমাবেশ।

২০২১ সাধারণ অধিবেশনে উদ্ভাবন, শিক্ষা এবং গ্রামীণ উন্নয়নের গুরুত্বের পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধিতে পর্যটনের ভূমিকার ওপর বিশেষ জোর দেয়া হচ্ছে।  

আজ মহাসচিব ইউএনডব্লিউটিও-র কর্মসূচি বাস্তবায়ন, ২০১৯ সালে সর্বশেষ বৈঠকের পর থেকে ক্রিয়াকলাপ এবং নতুন উদ্যোগের বিষয়ে সাধারণ পরিষদে তার প্রতিবেদন উপস্থাপন করেন। এজেন্ডায় ২০২২ সালের জন্য ইউএনডব্লিউটিও কার্যনির্বাহী পরিষদের সদস্যদের নির্বাচন অন্তর্ভুক্ত রয়েছে, বিশ্ব কমিটি পর্যটন নৈতিকতা, সেইসঙ্গে সাধারণ পরিষদের পরবর্তী অধিবেশনের অবস্থান এবং তারিখ বেছে নেওয়া, পর্তুগাল এবং উজবেকিস্তান বিড জমা দেওয়ার জন্য সেট করে। মরক্কো কিংডম এই বছরের সাধারণ পরিষদের হোস্ট করার জন্য নির্ধারিত ছিল কিন্তু পরবর্তীতে নিশ্চিত করেছে যে জনস্বাস্থ্য বিবেচনার পরিবর্তনের অর্থ এটি করতে অক্ষম।  

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ বলেন, করোনায় পুরো বিশ্ব পর্যটন শিল্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে থেকে অনেক দেশ তাদের পর্যটন শিল্পকে গতিশীল করেছে। প্রত্যেক দেশের পরিকল্পনা, অভিজ্ঞতা মতবিনিময় হয়েছে। আমরা ব্যাপক অভিজ্ঞতা সঞ্চয় করেছি, যা আমাদের পর্যটন শিল্পে ব্যাপক সুফল বয়ে আনবে।’

সিভিল এভিয়েশন এবং ট্যুরিজমের এডিশনাল সেক্রেটারি গোলাম কিবরিয়া বলেন, ‘প্রচলিত ট্যুরিজমের বাইরে গিয়ে গ্রামীণ সভ্যতা, গ্রামীণ সমাজ, গ্রামীণ কালচার প্রমোট করার ব্যাপক সুযোগ পেয়েছি বিশ্ব দরবারে তুলে ধরার, বাংলাদেশের পর্যটন কে ব্যাপক প্রচারের মাধ্যমে আমরা গতিশীল করার আপ্রাণ চেষ্টা অব্যাহত রাখছি। দেশের বাইরে দূতাবাসের মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্বের কাছে প্রমোট করছি।’ 

এসময় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসিসহ বাংলাদেশ ছাত্রলীগ স্পেন শাখার প্রতিষ্ঠাতা সভাপতি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন