১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৫৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভাষাসৈনিক গোলাম হাসনায়েন আর নেই
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২১
ভাষাসৈনিক গোলাম হাসনায়েন আর নেই


একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট গোলাম হাসনায়েন আর নেই। শনিবার ভোর ৫টায় পাবনা শহরের কাচারীপাড়ায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি দীর্ঘদিন অসুস্থ হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা ছিল সাবেক এ এমপির।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের এক সময়ের প্রভাবশালী রাজনীতিবীদ গোলাম হাসনায়েন ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি উল্লাপাড়া গ্রামে তার নানা জমিদার মনির উদ্দিন আহমেদের বাড়িতে জন্মগ্রহন করেন। ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পাস করেন। ১৯৬১ সালের ১০ এপ্রিল পাবনা জেলা বারে আইনজীবী হিসেবে যোগ দেন। ষাটের দশকে সরকারবিরোধী আন্দোলনে ভূমিকা রাখেন।

১৯৭০ সালের পর মহান মুক্তিযুদ্ধ চলাকালে তার অবদান স্মরণীয়। ১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল কোর্টের স্পেশাল পিপি হিসেবে নিযুক্ত হন তিনি।

১৯৭৭ সালে পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন গোলাম হাসনায়েন। ১৯৮২ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী তালিকাভুক্ত হন এবং উত্তরবঙ্গের প্রায় প্রতিটি জেলায় তিনি মোকদ্দমা পরিচালনা করেন। বাংলাদেশের সংবিধানে যাদের সই রয়েছে তাদের মধ্যে অন্যতম গোলাম হাসনায়েন। ২০২১ সালে তিনি একুশে পদক লাভ করেন।

শেয়ার করুন