২১ জানুয়ারী ২০২২, শুক্রবার, ০৬:১৫:৫৭ পূর্বাহ্ন


প্রাইভেট পড়ার বিকল্প; মোবাইল অ্যাপে মাধ্যমিকের পড়াশোনা!
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২১
প্রাইভেট পড়ার বিকল্প; মোবাইল অ্যাপে মাধ্যমিকের পড়াশোনা!


প্রাইভেট পড়ার বিকল্প একটি অ্যাপ তৈরি করেছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার শিক্ষক আনোয়ার হোসেন। এটির নাম এবিসি অ্যাপস বিডি।

এই অ্যাপ ব্যবহার করে উচ্চ মাধ্যমিকের সবগুলো বিষয়ে পড়াশোনা করা যাবে। অফলাইন ও অনলাইন- দুইভাবে অ্যাপটির মাধ্যমে ভিডিও দেখা যাবে। ফলে ঘরে বসেই একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পড়াশোনা করতে পারবেন।

জানা যায়, সিরাজগঞ্জের উল্লাপাড়ার শিক্ষক আনোয়ার হোসেন নতুন এই অ্যাপটি তৈরি করেছেন। এতে তিনি নিয়মিত উচ্চ মাধ্যমিকের পাঠ্য বইয়ের অধ্যায় ভিত্তিক ভিডিও আপলোড করেন। যাতে একজন শিক্ষার্থী অন্যের সাহায্য ছাড়াই শুধুমাত্র ভিডিও দেখে মাধ্যমিকের পড়াগুলো আয়ত্ব করেতে পারেন। 

এ বিষয়ে অ্যাপটির প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন বলেন, দরিদ্র শিক্ষার্থীদের জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে। যাতে তারা কম খরচেই মাধ্যমিকের পাঠগুলো আয়ত্ব করতে পারেন। 

নতুন এই অ্যাপের মাধ্যমে কম খরচে উচ্চ মাধ্যমিকের পড়াশোনা রপ্ত করতে পারছেন বলে জানিয়েছেন কয়েকজন শিক্ষার্থী। তারা বলেন, অনেক সময় গ্রামাঞ্চলে বিভিন্ন বিষয়ের ভালো শিক্ষক পাওয়া যায় না। ফলে এই অ্যাপে আমাদের সেই ঘাটতি পূরণে সহায়তা করছে।

উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজের সহযোগী অধ্যাপক শামীম আহমেদ বলেন, অ্যাপটির মাধ্যমে প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীরা খুব সহজেই উপকৃত হতে পারবেন। কারণ এটাতে অফলাইন সুবিধাও রয়েছে।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ বলেন, উল্লাপাড়ার শিক্ষার্থীরা পরীক্ষামূলক ভাবে এই অ্যাপটি ব্যবহার করছে। সাড়া দেশে ছড়িয়ে দিলে শিক্ষার্থীদের অনেক উপকার হবে।

উল্লেখ্য, বর্তমানে এই অ্যাপে ১০টি বিষয় ক্লাস রয়েছে। আগামীতে এটিতে ১০৫ বিষয় ভিত্তিক পাঠদান করা হবে বলে জানিয়েছেন অ্যাপটির  প্রতিষ্ঠাতা শিক্ষক আনোয়ার হোসেন। 

সূত্র: আরটিভি

শেয়ার করুন