২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১৩:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


প্রশ্ন ফাঁসে বিতর্কিত হচ্ছে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানও
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২১
প্রশ্ন ফাঁসে বিতর্কিত হচ্ছে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানও


এক সময় সরকারি বা বেসরকারি ব্যাংকগুলো নিজেদের নিয়োগ পরীক্ষা নিজেরাই নিতো। কিন্তু প্রশ্ন ফাঁসসহ নানা বিতর্কের কারণে প্রশ্নসহ পরীক্ষার দায়িত্ব দেওয়া হয় গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠানে। এখন এসব প্রতিষ্ঠানও প্রশ্ন ফাঁসে বিতর্কের মধ্যে পড়ছে। ফলে কীভাবে পরীক্ষা নেওয়া হলে ত্রুটিমুক্ত করা যাবে সেই পথের খোঁজ চলছে। 

বাইরের যেসব প্রতিষ্ঠান এসব পরীক্ষার দায়িত্ব পালন করে তার মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ অন্যতম। সম্প্রতি কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়কেও এই দায়িত্ব দেওয়া হচ্ছে। সর্বশেষ রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষার দায়িত্ব পেয়েছিল আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এইউএসটি)। এই পরীক্ষায়ও প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে। সেখানে বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান নিখিল রঞ্জন ধরের সম্পৃক্ততা পেয়েছে গোয়েন্দা পুলিশ। গ্রেফতার এক জনের স্বীকারোক্তিতেও এসেছে এই অধ্যাপকের নাম।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মশিউর রহমান ইত্তেফাককে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের উচিত কাদের প্রশ্ন ছাপার দায়িত্ব দেওয়া হচ্ছে সেটা ঠিকমতো দেখা। কারণ শুধু টেন্ডারে কেউ কম টাকা দিলেই তাকে কাজ দিতে হবে, এমনটি হওয়া উচিত নয়। তাদের সক্ষমতা আছে কী নেই সেটাও দেখা উচিত। আহ্ছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের ছাপাখানায় সিসি ক্যামেরাসহ ন্যূনতম নিরাপত্তা ব্যবস্থাও নেই। এত অরক্ষিত জায়গায় কীভাবে এত গুরুত্বপূর্ণ প্রশ্ন ছাপা হলো সেই প্রশ্নের উত্তর এখনো মেলেনি। আর সেটারই সুযোগ নিয়েছে প্রশ্ন ফাঁসকারীরা। ফলে তাদের কীভাবে কাজ দেওয়া হলো সেটাই এখন আমাদের কাছে বিস্ময়!’

গোয়েন্দারা বলছেন, গত ছয় বছরে বুয়েটের ঐ শিক্ষকের অ্যাকাউন্টে ১০ কোটি টাকার লেনদেন হয়েছে। এক জন শিক্ষকের অ্যাকাউন্টে এত টাকা কোথা থেকে এলো? সেই অর্থের সন্ধান করতে গিয়ে গোয়েন্দারা প্রশ্ন ফাঁসের সঙ্গে এই শিক্ষকের সম্পৃক্ততা পেয়েছেন। ইতিমধ্যে বুয়েট কর্তৃপক্ষ তাকে বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে। একই সঙ্গে ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে

যদিও অধ্যাপক নিখিল রঞ্জন ধর তার বিরুদ্ধে আনা এই অভিযোগ অস্বীকার করে বলেছেন, প্রশ্ন ফাঁসের ঘটনার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই। দায়িত্ব থেকেই তিনি প্রেসে গেছেন এবং কাজটি তদারকি করেছেন।

কীভাবে বুয়েট শিক্ষকের নাম প্রশ্ন ফাঁস চক্রের মধ্যে এলো—জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, সম্প্রতি রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষার পর প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে। তখন গোয়েন্দা পুলিশ এটা নিয়ে অনুসন্ধান শুরু করে। তদন্তের এক পর্যায়ে আমরা জানতে পারি আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রেস থেকেই প্রশ্ন ফাঁস হয়েছে। এ ঘটনায় আমরা ১১ জনকে গ্রেফতার করি। তাদের মধ্যে এক জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে ঐ শিক্ষকের নাম বলেছেন। পাশাপাশি আরও কিছু তথ্য আমরা পেয়েছি। এগুলো নিয়েই এখন আমাদের অনুসন্ধান চলছে। তিনি সম্পৃক্ত থাকলে আইনের আওতায় আনা হবে।

বুয়েটের এই শিক্ষককে কী জিজ্ঞাসাবাদ করা হয়েছে? জানতে চাইলে মামলার তদন্ত তদারক কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শাহাদত হোসেন সুমা বলেন, প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে আমরা ১১ জনকে গ্রেফতার করেছি। এর মধ্যে কয়েকজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বুয়েটের এই শিক্ষকের বিষয়ে বুয়েট কর্তৃপক্ষ একটা উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে। তাদের রিপোর্ট হাতে পাওয়ার পর আমরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসব। এর মধ্যে আমরা আরও কিছু বিষয়ে অনুসন্ধান করছি। যেহেতু উনি এক জন সম্মানীয় শিক্ষক, তাই সব তথ্য নেওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।

গ্রেফতারকৃত দেলোয়ারের স্বীকারোক্তির বরাত দিয়ে এক জন গোয়েন্দা কর্মকর্তা বলেন, গত ২ নভেম্বর আহ্ছানিয়া মিশন ছাপাখানায় সমন্বিত পাঁচ ব্যাংকের প্রশ্নপত্র ছাপা হয়। সেদিন সকাল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত নিখিল রঞ্জন ধর ঐ ছাপাখানায় ছিলেন। আসার সময় প্রশ্নের দুটি কপি তিনি নিয়ে যান। পাশাপাশি নজরদারি ও নিরাপত্তা না থাকায় দেলোয়ার নিজেও লুকিয়ে প্রশ্ন নিয়ে বের হতেন। তাকে সহযোগিতা করতেন টেকনিশিয়ান মুক্তারুজ্জামান এবং ল্যাব সহকারী পারভেজ মিয়া। এভাবে তিনি পাঁচ-ছয়বার প্রশ্ন ছাপাখানা থেকে নিয়ে এসেছেন।

বলেও জানিয়েছে বুয়েট প্রশাসন। এ ঘটনার মধ্য দিয়ে বিতর্কের মধ্যে পড়েছে বুয়েটও। অনেকেই বুয়েট শিক্ষকদের এখন আর আস্থায় নিতে পারছেন না।

শেয়ার করুন