০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১০:৪৫:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি নাফনদীতে বিজিবির অভিযানে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১ মেয়র আব্বাসের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ করোনা আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১


ইউরোপে আরও ৭ লাখ লোকের প্রাণহানির শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২১
ইউরোপে আরও ৭ লাখ লোকের প্রাণহানির শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার


ইউরোপজুড়ে করোনা সংক্রমণ বাড়ছে। ইউরোপে ইতোমধ্যে করোনা ভাইরাসে ১৫ লাখ লোক মারা গেছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি শীত মৌসুমে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

ইউরোপে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অষ্ট্রিয়া চলতি সপ্তাহে লকডাউনে ফিরে যেতে বাধ্য হয়েছে। জার্মানি ও নেদারল্যান্ডসও নতুন পদক্ষেপ ঘোষণা করতে যাচ্ছে।

এ প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ডব্লিউএইচও’র ইউরোপ অঞ্চলভুক্ত ৫৩টি দেশের আরো সাত লাখ লোক আগামী মার্চ নাগাদ করোনায় মারা যেতে পারে।

মহাদেশটিতে করোনা সংক্রমণ আবার উর্ধ্বমুখী হওয়ার পেছনে কিছু দেশে টিকা দেয়ার ধীর গতি, করোনার তীব্র সংক্রামক ডেল্টা ধরণ এবং নিষেধাজ্ঞা শিথিলকে দায়ী করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নে ৬৭.৬ শতাংশ লোককে পুরোপুরি টিকার আওতায় নেয়া হয়েছে। কিন্তু দেশে দেশে এ হারে পার্থক্য রয়েছে। পূর্ব ইউরোপের অনেক দেশে টিকার দেয়ার হার খুব কম। বুলগেরিয়ায় ২৪.২ শতাংশ লোককে পুরোপুরি টিকার আওতায় নেয়া হয়েছে। কিন্তু পর্তুগালে ৮৬.৭ শতাংশ লোককে টিকার পূর্ণ ডোজ নেয়া  হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে বলা হয়েছে, ইউরোপে গত সপ্তাহ থেকে করোনা সংক্রান্ত রোগে মৃত্যু বেড়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ২শ’তে, যা সেপ্টেম্বরের শেষ নাগাদ ছিল ২ হাজার ১শ’।

শেয়ার করুন