২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:১৫:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সন্তান জন্ম দিয়েই পরীক্ষার হলে মা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২১
সন্তান জন্ম দিয়েই পরীক্ষার হলে মা


বরিশালের বানারীপাড়া উপজেলায় সন্তান জন্মদানের ৩ ঘণ্টা পর এসএসসি পরীক্ষা দিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন দোলা আক্তার নামে এক ছাত্রী। গত রবিবার সকাল ৭টার দিকে তার গর্ভের সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর সকাল ১০টায় চাখার ওয়াজেদ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত ভূগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষায় অংশ নেয় সে। 

দোলা চাখার ইউনিয়নের খলিশাকোঠা গ্রামের মো. দুলাল হাওলাদারের কন্যা এবং চাখার ফজলুল হক ইনস্টিটিউশনের এসএসসি পরীক্ষার্থী। নবম শ্রেণিতে পড়ার সময় একই উপজেলার দাসের হাট এলাকার মো. ইউসুফ আলীর ছেলে মো. আকাশের সাথে বিয়ে হয় তার। সন্তান জন্ম দেয়ার পরপরই পরীক্ষায় অংশ নেয়া ওই ছাত্রীর ভূয়সী প্রশংসা করেছেন স্থানীয়রা। তবে এসএসসি পরীক্ষার্থীর সন্তান প্রসবের ঘটনায় বাল্যবিয়ের বিষয়টি প্রকাশ হওয়ায় বিব্রত তার অভিভাবকরা। 

চাখার ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ড সদস্য মো. ফারুক হোসেন জানান, প্রসূতি দোলা এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। গত রবিবারের আগের সব পরীক্ষা ঠিকভাবেই দিয়েছে সে। রবিবার পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে সকাল ৭টার দিকে প্রসব বেদনা শুরু হয় তার। স্বজনরা চাখার হাসপাতালের এক সেবিকার সাথে যোগাযোগ করেন। তার সহযোগিতায় ফুটফুটে একটি ছেলে সন্তানের জন্ম দেয় দোলা। কিছুক্ষণ পর দোলা শারীরিকভাবে সুস্থ বোধ করলে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। মা ও ছেলে দুইজনেই সুস্থ রয়েছে। এ নিয়ে ওই এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। 

চাখার ফজলুল হক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ট কেন্দ্রের সচিব মো. জিয়াউল হাসান জানান, চাখার হাসপাতালের একজন নার্স ও দোলার স্বজনরা পরীক্ষা শুরুর আগে বিষয়টি তাকে জানিয়েছেন। ছাত্রীর শারীরিক অবস্থা বিবেচনা করে পরীক্ষায় অংশ নেয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছিল। কিন্তু ছাত্রী নিজেকে সুস্থ দাবি করে পরীক্ষায় অংশ নিতে চায়। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দেড় ঘণ্টা নির্ধারিত সময়ে ভূগোল ও পরিবেশ বিষয়ে স্বাভাবিকভাবে পরীক্ষা দেয় সে। তার অদম্য আগ্রহ এবং মনোবলের প্রসংশা করছেন সবাই।

শেয়ার করুন