১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:০৫:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সিলেটের দুই গ্যাস কোম্পানি থেকে সরকারের মুনাফা ৪শ' কোটি টাকা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২১
সিলেটের দুই গ্যাস কোম্পানি থেকে সরকারের মুনাফা ৪শ' কোটি টাকা


সিলেটের দুটি গ্যাস কোম্পানি গেল অর্থবছরে প্রায় চারশ’ কোটি টাকা মুনাফা করেছে। অর্জিত মুনাফা জমা দেয়া হয়েছে সরকারি কোষাগারে। কোম্পানি দুটির সাধারণ সভায় এ তথ্য জানানো হয়। কোম্পানি দুটি হচ্ছে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) ও জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড (জেজিটিডিসিএল)। 

জালালাবাদ গ্যাস সূত্র জানায়, ২০২০-২০২১ অর্থ বছরে কোম্পানি ৪ হাজার ৯১ দশমিক ৩১৯ মিলিয়ন ঘনমিটার গ্যাস বিক্রি করে। গ্যাস বিক্রি থেকে এক বছরে আয় হয় ২ হাজার ৮২৮ দশমিক ৫৯ কোটি টাকা। এছাড়া অন্যান্য সেবা থেকে আয় হয় ১৯১ দশমিক ১৫ কোটি টাকা। সবমিলিয়ে কোম্পানির আয় দাঁড়ায় ৩ হাজার ১৯ দশমিক ৭৪ কোটি টাকা। ব্যয় বাদ দিয়ে কোম্পানির কর পূর্ব মুনাফার পরিমাণ ছিল ২৬৩ দশমিক ৯৫ কোটি টাকা। আর লভ্যাংশ, আয়কর, আমদানী শুল্ক ও ডিএসএলসহ সরকারি কোষাগারে জমা দেয়া হয় ১৬৬ দশমিক ৮৮ কোটি টাকা। যা গেল বছরের তুলনায় ২৫ দশমিক ৫৪ কোটি টাকা বেশি। গেল অর্থবছরে এই মুনাফার পরিমাণ ছিল ১৪১ দশমিক ৩৪ কোটি টাকা।  

এদিকে, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) সূত্র জানায়, এ বছর (অর্থবছর ২০২০-২০২১) প্রাকৃতিক গ্যাস, গ্যাস উপজাত কনডেনসেট, পেট্রোল, ডিজেল, কেরোসিন, অকটেন ও এনজিএল উৎপাদন এবং বিক্রির মাধ্যমে কোম্পানির আয় হয় ৫৮২ দশমিক ১২ কোটি টাকা। আর সম্পূরক শুল্ক, মূসক, আয়কর, লভ্যাংশ ও ডিএসএলসহ সরকারি কোষাগারে জমা দেয়া হয় ৩৮০ দশমিক ৫২ কোটি টাকা। আর সকল ব্যয় বাদ দিয়ে গেল অর্থবছরে কোম্পানির নিট মুনাফার পরিমাণ ১৯৮ দশমিক ৯২ কোটি টাকা ছিল বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপক (গণসংযোগ) তারেক আহমদ।

শেয়ার করুন