২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৫১:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


স্যানিটাইজার সম্পর্কে প্রচলিত ভুল ধারণা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২১
স্যানিটাইজার সম্পর্কে প্রচলিত ভুল ধারণা


করোনার সময়ে স্যানিটাইজারের জনপ্রিয়তা বাড়তে শুরু করেছে। বিজ্ঞাপন থেকে শুরু করে প্রতিটি মাধ্যমে স্যানিটাইজারের আবেদন বাড়তে শুরু করেছে। কিন্তু স্যানিটাইজারই স্বাস্থ্য সচেতনতার একমাত্র মাধ্যম নয়। স্যানিটাইজার সম্পর্কে আমাদের কিছু ভুল ধারণা রয়ে গেছে। সেগুলো নিয়েই আজ আমাদের আলোচনা:

স্যানিটাইজার হাত পরিষ্কার করায় না  

স্যানিটাইজার হয়তো ব্যাকটেরিয়া মেরে ফেলে কিন্তু হাত পরিষ্কার করেনা৷ তাই হাত ধুয়ে স্যানিটাইজার ব্যবহার করুন। 

স্যানিটাইজার কখনই সাবানের প্রতিপূরক না। বরং সাবান দিয়ে হাত ধোয়ার পর হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হয়৷ হ্যান্ড স্যানিটাইজার কখনই আপনার হাত পরিষ্কার করবে না। ধুলো বালি, ময়লার থেকে নিস্তার আপনি কখনই পাবেন না সাবান বাদে অন্যকিছু ব্যবহার করলে। 

সব হ্যান্ড স্যানিটাইজারের মান এক নয়

সব হ্যান্ড স্যানিটাইজারেই যে একইরকম উপাদান ব্যবহৃত হবে তা কিন্তু না। আন্তর্জাতিক সংস্থাগুলো জানায় হ্যান্ড স্যানিটাইজারে অন্তত ৬০ শতাংশ এলকোহল থাকা উচিত। কিন্তু এর মাত্রার হেরফের তো আছেই। তাই হ্যান্ড স্যানিটাইজারকে পুরোপুরি বিশ্বাস করার মতো যুক্তি তেমন নেই। 

হ্যান্ড স্যানিটাইজার বিপদ ডেকে আনতে পারে

বাজারের ভালো ভালো হ্যান্ড স্যানিটাইজারগুলোতে এলকোহলের মাত্রা বেশি থাকে। অর্থাৎ এই পণ্যগুলো থেকে সহজেই আগুন লেগে যেতে পারে। তাই যথেষ্ট সাবধান থাকতে হবে ব্যবহারের সময়। 

বাজে রাসায়নিক উপাদান থাকতে পারে

আগেই বলা হয়েছে, হ্যান্ড স্যানিটাইজারে এলকোহলের মাত্রা সমান না। আবার হ্যান্ড স্যানিটাইজারে কিছু বাজে উপাদানও থাকতে পারে। এসকল বাজে উপাদান ত্বকের ক্ষতি করে৷ তাই কেনার আগে উপাদানগুলো দেখে নিশ্চিত হয়ে কিনুন। 

সর্দি কাশির জীবাণু মারতে পারেনা

কাশি কিংবা হাচি দেয়ার সময় হাতে হাচি বা কাশি পড়লে প্রচুর জীবাণু চলে আসে। তখন হ্যান্ড স্যানিটাইজার খুব কাজে আসার কথা না। সর্দি কিংবা ফ্লু এর ভাইরাস মিউকাসে আবৃত থাকে। তাই এলকোহল থাকলেও রক্ষা পায়। তাই চেষ্টা করবেন সাবান দিয়ে হাত ধোঁয়ার কাশি কিংবা হাঁচির পর। 

হয়তো ভুলভাবে ব্যবহার করছেন

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের আগে হাত ভালোমতো ধুয়ে নিতে হয়। হাতের বালি, ময়লা পরিষ্কার না করে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা বোকামো৷ 

ঘরেই বানানো যায়

করোনার সময়ে হ্যান্ড স্যানিটাইজারের সংকট এবং দামের উর্ধ্বগতি সত্যিই চিন্তার উদ্বেগ ঘটিয়েছিলো। পরিস্থিতি এখন একটু স্বাভাবিক৷ তবে হ্যান্ড স্যানিটাইজার যে ঘরেই বানানো যায় তা অনেকেই জানেন না। পদ্ধতিটাও খুব বেশি কঠিন না।

শেয়ার করুন