০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১০:০৪:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি নাফনদীতে বিজিবির অভিযানে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১ মেয়র আব্বাসের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ করোনা আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১


'রপ্তানিতে তৃতীয় শীর্ষ বাজারের সম্ভাবনায় রাশিয়া'
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২১
'রপ্তানিতে তৃতীয় শীর্ষ বাজারের সম্ভাবনায় রাশিয়া'


রাশিয়াসহ কমনওয়েলথভুক্ত দেশগুলো বাংলাদেশি পণ্য রপ্তানিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর তৃতীয় সম্ভাবনাময় বাজার হতে পারে বলে মনে করেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, এই বাজারের অন্বেষণের লক্ষ্যে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে কমনওয়েলথ অব ইন্টিপেন্ডেন্ট স্টেটস- বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বা সিআইএস-বিসিসিআই। 

সংগঠনটির নেতারা দুই দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত আন্তঃসরকার কমিশন (আইজিসি) প্রতিষ্ঠার চুক্তি স্বাক্ষরের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা আশা প্রকাশ করেন- এটি রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাকে এগিয়ে নিতে একটি কার্যকর প্লাটফর্ম হিসেবে ভূমিকা রাখবে। 

আজ গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে সিআইএস-বিসিসিআই। 

সংগঠনটি বলেছে, ভারতে রাশিয়ার ট্রেড রিপ্রেজেন্টেটিভ ড. আলেকজান্ডার রাইবাস, অর্থনৈতিক ডেস্কের প্রধান মাইকেল পির্ডজানিয়ানের সঙ্গে গত ১৬ নভেম্বর গুলশানে সিআইএস-বিসিসিআইয়ের সভাপতি হাবিব উল্লাহ ডনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন- সিআইএস-বিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলী দ্বীন, সহ-সভাপতি যাদব দেবনাথ, উপদেষ্টা মনজুর আহমেদ ও মাহাবুব ইসলাম রুনু, পরিচালক তৌহিদা সুলতানা, ডা. যশোদা জীবন দেবনাথ, সালমা হোসেন এ্যাশ, শেখ ফয়েজ আলম, ঢাকাস্থ রুশ দূতাবাসের মিনিস্টার-কাউন্সিলর একাতেরিনা সেমেনোভা, তৃতীয় সচিব আন্তন ভি. ভেরেশচাগিন প্রমুখ। 

বৈঠকে সিআইএস-বিসিসিআই সভাপতি হাবিব উল্লাহ ডন পারস্পরিক বাণিজ্য, নিয়ন্ত্রক ব্যবস্থা এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে দ্বিপাক্ষিক প্রাতিষ্ঠানিক সহযোগিতাকে সুসংহত করার জন্য যৌথ পদক্ষেপ নেওয়ার উপর জোর দেন। এছাড়াও তিনি উভয় কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে কারেন্সি সোয়াপ চুক্তি সহ সরলীকৃত ব্যাংকিং সহযোগিতার উপর গুরুত্ব আরোপ করেন। 

সিআইএস-বিসিসিআই সভাপতি উভয় প্রান্তে ভোক্তাদের নিকটবর্তী পণ্য ও পরিষেবাগুলো নিয়ে আসার জন্য গুদাম এবং বিতরণ নেটওয়ার্ক সহ প্রয়োজনীয় অবকাঠামো স্থাপনের উপর জোর দেন। তিনি বলেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইএইইউ)-এর সাথে এফটিএ চুক্তি সম্পাদন পারস্পরিক ভিত্তিতে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুযোগ করে দেবে।

শেয়ার করুন