২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১০:৪১:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আলপনা ১০ বছর কোথায় ছিলেন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২১
আলপনা ১০ বছর কোথায় ছিলেন


নিখোঁজের দশ বছর পর ভারত থেকে নিজ বাড়িতে ফিরলেন ময়মনসিংহের ফুলবাড়ীয়া গ্রামের আলপনা খাতুন। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে আখাউড়া স্থলবন্দরের নো-ম্যান্স ল্যান্ডে ভারতের ত্রিপুরাস্থ বাংলাদেশের সহকারী কমিশনার আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তারের কাছে তাকে হস্তান্তর করা হয়।  

জানা যায়, ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার চরকালি বাজাইল গ্রামের আলপনা খাতুন দশ বছর আগে হারিয়ে যান। কিন্তু হারিয়ে যাওয়ার পর তার আর কোনো হদিস পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির পর আলপনার খবর না পেয়ে একেবারে আশা ছেড়ে দিয়েছিলেন পরিবারের লোকজন। কিন্তু পরিবারের সদস্যরা হঠাৎ একদিন জানতে পারেন আলপনা ভারতের আগরতলায় আছেন। তাও মানসিক ভারসাম্যহীন অবস্থায়। এরপরই ত্রিপুরায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহযোগিতায় তাকে বাংলাদেশে ফেরত আনার প্রক্রিয়া চলে।

অবশেষে আলপনা খাতুনসহ এরকম মানসিক ভারসাম্যহীন ৬ জন বৃহস্পতিবার দুপুরে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া স্থলবন্দর দিয়ে তারা বাংলাদেশে আসেন। বাকি ৫জন হলেন বগুড়ার দুপচাচিয়া উপজেলার গোবিন্দপুর গ্রামের জিয়ারুল ইসলাম, জামালপুর জেলা সদরের নারিকেলি গ্রামের মানিক মিয়া, ঢাকার কেরানীগঞ্জের রিনা আক্তার, কিশোরগঞ্জ জেলা সদরের ভাস্কর টিলা গ্রামের হানিফা আক্তার ও বগুড়ার দুপচাচিয়া উপজেলার জিয়ারুল ইসলাম।

একাধিক নথিপত্র সূত্রে জানা গেছে, ফেরত আসা ছয় বাংলাদেশিই মানসিক ভারসাম্যহীন অবস্থায় ভিন্ন ভিন্ন সময় ত্রিপুরায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছিলেন। পরে আদালতের নির্দেশে আগরতলার মডার্ন সাইকিয়াট্রিক হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। তাদের অনেকেই এ হাসপাতালে চার থেকে পাঁচ বছর বা তারও বেশি সময় ধরে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার কিছুটা উন্নতি হওয়ার পর তাদের দেশে ফেরত আনার উদ্যোগ নেওয়া হয়। এ হাসপাতালে পাচারের শিকার আরও অনেক বাংলাদেশি আছেন বলে জানা গেছে।

আলপনার চাচাত ভাই দুলাল বলেন, ১০ বছর আগে হঠাৎ করে একদিন আমাদের বোন নিখোঁজ হন। অনেক পরে পুলিশের মাধ্যমে জানতে পারি যে আগরতলায় মানসিক হাসপাতালে আছেন তিনি। ‌ কিন্তু কীভাবে তিনি ওই দেশে যান, তা আমরা বুঝতে পারছি না।

শেয়ার করুন