০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১১:১৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
জুতার ভেতরে যেভাবে পাচার হচ্ছিলো ২০০ ভরি সোনা ভাণ্ডারিয়ায় নিখোঁজ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, আটক ৩ জঙ্গি আস্তানা সন্দেহে নীলফামারীতে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি


আজ কিংবদন্তি সঙ্গীতশিল্পী রুনা লায়লার জন্মদিন
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২১
আজ কিংবদন্তি সঙ্গীতশিল্পী রুনা লায়লার জন্মদিন


মাত্র ১১ বছর বয়সে বর্ণাঢ্য এক জীবনের শুরু। তারপর ৫৭ বছরের এই জীবনে প্রচুর ভক্তের ভালোবাসায় সিক্ত হয়েছেন। রুনা লায়লা, যিনি সুরের মূর্ছনায় মাতিয়ে রেখেছেন সমগ্র বাংলাদেশকে। জীবনের ৬৮ বসন্ত কাটিয়ে দিয়েছেন ভক্তদের ভালোবাসা এবং নিজের সৃষ্টিশীলতা দিয়ে৷ আজ নিজের ৬৯ তম বসন্তের আগমনবার্তাই যেন স্বাগত জানালেন তিনি। 

বিশেষ এই দিনটি তিনি নিজের পরিবারের সাথেই কাটাতে চান বলে জানিয়েছেন। বিগত স্তব্ধতার সময়গুলোতে এই পরিবারকেই আঁকড়ে বেঁচেছেন। এরমাঝে অনেককেই হারাতে হয়েছে। কিন্তু এই দিনটিতেও আজ পরিবারকেই আশ্রয় করে কাটাবেন বলে জানিয়েছেন।     

রুনা লায়লার জন্ম ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে। মাত্র আড়াই বছর বয়সে বাবার বদলি সূত্রে রাজশাহী থেকে বদলি হয়ে পাকিস্তানের মুলতানে চলে যাওয়া। শৈশবের সমগ্রটুকুই লাহোরে কেটে যায়। মাত্র এগারো বছর বয়সে তিনি যুগ্নু নামক চলচ্চিত্রে এক কিশোরের কণ্ঠে গানের প্লে ব্যাক করেন। 

তারপর আস্তে আস্তে তাঁর এগিয়ে চলা। ১৯৭৪ সালে সর্বপ্রথম বাংলা ছবিতে প্লে ব্যাক করেন। সত্য সাহার সুরে "জীবন সাথী" চলচ্চিত্রে তিনি গানে প্লে ব্যাক করেন। এরপর নিজের সঙ্গীত জীবনের পাঁচ দশকে অসংখ্য গান উপহার দিয়েছেন। রুনা লায়লা প্রায় সকল ধাঁচের গান করেছেন। সব ধরণের গানেই তিনি ভক্তকূলকে মুগ্ধ করতে পেরেছেন। জীবদ্দশায় প্রায় দশ হাজারের মতো গান গাওয়ার কৃতিত্ব খুব বেশি মানুষের নেই। নিজের কর্মের পুরষ্কারস্বরুপ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতি। বাংলা, হিন্দি, উর্দু, আরবি সহ বিশ্বের প্রায় ১৮ টির মতো দেশে তাঁর সঙ্গীতের ভক্ত আছে। 

খ্যাতি ছাড়াও গানে অবদান স্বরূপ সাত বার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননা তো আছেই। রুনা লায়লার স্বামী বাংলাদেশের চলচ্চিত্র জগতের আরেক খ্যাতিমান অভিনেতা আলমগীর। এই বিশেষ দিনটিকে এই তারকা দম্পতি বিশেষভাবেই উদযাপন করার অপেক্ষায়।

শেয়ার করুন