২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:৩৩:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ছাত্র অধিকার পরিষদ ঢাবির এক হাজার নারী শিক্ষার্থীকে সাইক্লিং শেখাবে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
ছাত্র অধিকার পরিষদ ঢাবির এক হাজার নারী শিক্ষার্থীকে সাইক্লিং শেখাবে


ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক হাজার নারী শিক্ষার্থীকে সাইকেল চালানোর প্রশিক্ষণ দেবে ডাকসুর সাবেক ভিপি নুরের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা এমন উদ্যোগে নিয়েছে। 

ইতোমধ্যে সংগঠনটির ফেসবুক পেজে গুগল ফর্মের মাধ্যমে প্রশিক্ষণ নিতে ইচ্ছুকদের নিবন্ধন করার কাজ শেষ হয়েছে। এতে প্রায় ১১০০ এর বেশি শিক্ষার্থী সাড়া দিয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। মঙ্গলবার রাত ৮টায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ফেসবুক পেজে নিবন্ধনের লিংক দেওয়া হয়। নিবন্ধন চলে রাত ১২টা পর্যন্ত। 

পরে প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক ও ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখার সহ-সভাপতি সাদিয়া ইসলাম মুনা জানান, সাইকেল চালানো শিখতে গুগল ফর্মের মাধ্যমে ১১০০ এর বেশি শিক্ষার্থী নিবন্ধন করেছেন। আমরা আগামী সপ্তাহের মধ্যে একইভাবে প্রশিক্ষকও নিয়োগ করবো। শীঘ্রই আনুষঙ্গিক ব্যবস্থাপনা সম্পন্ন করে প্রশিক্ষণ কর্মসূচি চালু করা হবে। 

তিনি বলেন, ক্যাম্পাসের ভেতরে, কাছে বা দূরে যাতায়াতের জন্য অনেক টাকা রিকশা ভাড়া দিতে হয়। বিশেষ করে মেয়েদের জন্য এটা একটা বড় সমস্যা। এখানে যারা পড়াশোনা করেন তাদের বড় একটা অংশই মধ্যবিত্ত পরিবার থেকে আসাতে টিউশন করিয়ে নিজেদের খরচ নিজেরাই বহন করে থাকেন। এজন্য এত বেশি রিকশা ভাড়া দিয়ে যাতায়াত করা অনেকের জন্যই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

এক্ষেত্রে সাইকেল ব্যবহার করে সময় ও অর্থ উভয়ই বাঁচানো সম্ভব। ছেলেরা এই সুযোগটা ভোগ করতে পারলেও বিরাট সংখ্যক নারী সাইকেল চালানো না শিখার কারণে এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। আমরা এ কর্মসূচির মাধ্যমে তাদের সুযোগ করে দিতে চাই।

শেয়ার করুন