০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১১:৩৪:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
পাটগ্রামে ৬৪৮ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি গ্রেফতার জুতার ভেতরে যেভাবে পাচার হচ্ছিলো ২০০ ভরি সোনা ভাণ্ডারিয়ায় নিখোঁজ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, আটক ৩ জঙ্গি আস্তানা সন্দেহে নীলফামারীতে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১


টমেটোর গুণাগুণ জেনে নিই
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
টমেটোর গুণাগুণ জেনে নিই


টমেটো রান্না করে খাওয়া যায়। খাওয়া যায় কাঁচা অবস্থায়ও। স্যালাদেও অনেকের প্রিয় টমেটো। টমেটো কিডনির পাথর প্রতিরোধ করে, আর্থ্রাইটিসের ব্যথা কমায়, ওজন কমাতে সাহায্য করে। চুলও ভালো রাখে। এমন বহু গুণ আছে টমেটোর।

আসুন জেনে নিই টমেটোর আরও কিছু গুণের কথা: 

ক. টমেটোয় থাকে নায়াসিন, ফলেট ও ভিটামিন বি-৬ যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

খ. প্রতি সপ্তাহে ৭-১০ কাপ টমেটো খেলে হৃদরোগ অনেকটাই প্রতিরোধ করা যায়। সামান্য তেল দিয়ে রান্না করা টমেটো খেলে উপকার বেশি পাওয়া যায়।

গ. নিয়মিত টমেটো খেলে ত্বক থাকে সুস্থ।

ঘ. এর বিটা-ক্যারোটিন সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। আর এতে থাকা লাইকোপিন অতিবেগুনি রশ্মির ক্ষতি কমায়। ফলে ত্বকে বলিরেখা পড়ার পরিমাণ কমে।

ঙ. টমেটোর ভিটামিন কে ও ক্যালসিয়াম হাড় শক্ত রাখার জন্য দরকারি।

শেয়ার করুন