২১ মে ২০২২, শনিবার, ০৭:১৭:৫০ অপরাহ্ন
শিরোনাম :
গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী লুটপাট আর স্বার্থ হাসিলে ব্যস্ত চেয়ারম্যান আঃ রশিদ সওদাগর সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না সেতুগুলো ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার ‘বন্ধু’ দেশকে ‘গোপনে’ এইচকিউ-২২ মিসাইল দিল চীন জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ ২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান গোতাবায়ার কার্যালয়ের সামনে স্থায়ী তাবু গেড়েছে বিক্ষোভকারীরা! জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ভাষণ মেডিকেলে চান্স পাওয়া সেই শিক্ষার্থীর দায়িত্ব নিলেন উপজেলা চেয়ারম্যান


আই-গ্লোবাল ভার্সিটিতে মিলিয়ন ডলারের স্কলারশিপ বাংলাদেশের মেধাবিদের জন্যে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২১
আই-গ্লোবাল ভার্সিটিতে  মিলিয়ন ডলারের স্কলারশিপ বাংলাদেশের মেধাবিদের জন্যে


বাংলাদেশের মেধাবি শিক্ষার্থীদের জন্যে মিলিয়ন ডলারের (সাড়ে ৮ কোটি টাকা) স্কলারশিপ ঘোষণা করলো যুক্তরাষ্ট্রের আই-গ্লোবাল ইউনিভার্সিটি। 

ভার্জিনিয়াস্থ এই ইউনিভার্সিটির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ ১৪ নভেম্বর বিপুল করতালির মধ্যে এই ঘোষণা দিয়েছেন ‘চ্যানেল আইয়ের ১৬তম মিউজিক এওয়ার্ড’ অনুষ্ঠানে। 

আমন্ত্রিত অতিথি হিসেবে চ্যান্সেলর আবুবকর হানিফকে মঞ্চে ডেকে অভিনেতা-প্রযোজক শাহরিয়ার নাজিম জয় তার স্বভাবসুলভ ভঙ্গিতে হানিফের সাক্ষাৎকারের অবতারণা করেন। সে সময়েই আই-গ্লোবাল ইউনিভার্সিটির চলতি শিক্ষা বর্ষে বাংলাদেশ থেকে ইতিমধ্যেই আসা জনা চল্লিশেক শিক্ষার্থীর প্রসঙ্গ টেনে বলেন, যুক্তরাষ্ট্রের বাংলাদেশি মালিকানাধীন প্রথম ও এখন পর্যন্ত একমাত্র পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে অবশ্যই আমার মাতৃভূমির মেধাবি শিক্ষার্থীরা বিশেষ সুযোগ পেতে পারেন। সে আলোকেই ২০২২ শিক্ষাবর্ষে যারা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্যে ভিসা পাবেন, তার মধ্যে এইচএসসিতে ‘এ’ এবং ব্যাচেলরে ৩.৫ জিপিএ প্রাপ্তরাই স্কলারশিপের জন্যে আবদনের যোগ্য হবেন। আবেদনগুলো বাছাইয়ের জন্যে একটি কমিটি রয়েছে, তাদের ছাড়পত্র পেতে হবে। চ্যান্সেলর হানিফ এ সময় আরো উল্লেখ করেন, প্রতিষ্ঠানটি আমার মালিকানায় আসার পরই গত বছর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেনের সম্মানে ‘ড. মোমেন স্কলারশিপ’ ঘোষণা করেছিলাম। বেশ কয়েকজন সে স্কলারশিপ পেয়েছেন। এই মিলিয়ন ডলারের স্কলারশিপে ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট’ হিসেবে আগতরাই কেবলমাত্র অন্তর্ভুক্ত হবেন বলেও উল্লেখ করা হয়েছে। 

নিউইয়র্ক সিটির জ্যামাইকায় ‘আমাজুরা পার্টি হল’-এ চ্যানেল আইয়ের এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্থাটির পরিচালক জহিরউদ্দিন মাহমুদ মামুন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উপলক্ষে এ অনুষ্ঠানে ৫০ গুণী কন্ঠশিল্পীর নাম ঘোষণা করেন শাইখ সিরাজ। এরমধ্যে সাবিনা ইয়াসমীন, রথীন্দ্রনাথ রায়, নীনা হামিদ, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফেরদৌস আরা, সামিনা নবীসহ ৮ জনকে তা হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট গুণী শিল্পীকে এওয়ার্ড হস্তান্তর উপলক্ষে ডিসেম্বরের শেষার্ধে ঢাকায় আরেকটি অনুষ্ঠান হবে বলে জানানো হয়েছে।

শেয়ার করুন