০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১০:৪২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি নাফনদীতে বিজিবির অভিযানে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১ মেয়র আব্বাসের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ করোনা আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১


গোমস্তাপুরে আমন ধান কাটতে ব্যস্ত কৃষক
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২১
গোমস্তাপুরে আমন ধান কাটতে ব্যস্ত কৃষক


চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার সর্বত্র এখন ব্যস্ত সময় পার করছে ধান কাটায় নিয়োজিত কৃষাণ-কৃষাণীরা। এবার গোমস্তাপুরে আমন ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে। তবে শ্রমিক সংকট থাকায় কিছুটা হতাশায় রয়েছেন কৃষকরা। 

অবশ্য কৃষি বিভাগের মতে, ধান কাটা যান্ত্রিক নির্ভর হলে শ্রমিক সংকট থাকলেও সমস্যা নেই। এতে খরচ কমার সম্ভাবনাও রয়েছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলায় আমন ধানের চাষাবাদ হয়েছে ১৫ হাজার ৪৭০ হেক্টর জমিতে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯ হাজার ১৯৮ মেট্রিক টন চাল। 

কৃষক আরশাদ আলী জানান, এ বছর ১৫ বিঘা জমিতে ব্রি ধান-৫১ চাষ করে নিয়মিত পরিচর্যা করায় ফলন ভালো হয়েছে। ধান কর্তনও শুরু হয়েছে। আশা করছেন তিনি ২২৫ থেকে ২৭০ মণ ধান পাবেন। এদিকে প্রতি বছর ধান কাটার মৌসুমে দেখা দেয় শ্রমিক সংকট। কখনও শ্রমিকের যোগান পেলেও অতিরিক্ত মজুরি দিয়ে আনতে হয় তাদের। জমির ধান উঠাতেও বিলম্ব হয়। এতে অনেক জমিতে ধান ঝরে গিয়ে ক্ষতিগ্রস্ত হতে হয়। তবে ধান কাটা শ্রমিক শ্রীমতি সবিতা রানী বলেন, গত ২দিন থেকে আমন ধান কাটা শুরু করেছেন তিনি। ২০ মণ ধান কেটে দিলে ৪ মণ পাবেন মজুরি। এক বিঘা জমির ধান কাটতে তিনজনের একদিন সময় লাগছে। এবার ধানের ফলন ভালো হয়েছে। ফলে তারা আনন্দের সাথে ধান কাটছে।  উপজেলা কৃষি কর্মকর্তা তানভির আহমেদ সরকার জানান, এবার ধানের ফলন ভালো হয়েছে। নতুন নতুন ধানের জাত দেওয়া হচ্ছে কৃষকদের মধ্যে। এবার গোমস্তাপুর উপজেলায় রোপা আমনের লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৪৭০ হেক্টর, কিন্তু অর্জন হয়েছে ১৫ হাজার ৫১০ হেক্টর। আমাদের হিসাব মতে এখন পর্যন্ত ৫% ধান কর্তন করা হয়েছে।

শেয়ার করুন