২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:০৪:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ওমরাহ ও মক্কা-মদিনা সফর বাধা বিদেশিদের দূর করছে সৌদি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২১
ওমরাহ ও মক্কা-মদিনা সফর বাধা বিদেশিদের দূর করছে সৌদি


করোনার কারণে বিদেশিদের জন্য দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ওমরাহ কার্যক্রম ও মক্কা-মদিনা সফর সহজীকরণের উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। দেশটির সরকার মোবাইল ফোনে এমন একটি সেবা চালু করেছে, যেটিতে আবেদন করলে বিদেশিরা সহজেই ওমরাহ করতে পারবেন। 

মক্কা-মদিনায় নামাজ আদায় ও মহানবী (স.)-এর রওজা মোবারক দেখতে যেতে পারবেন। 
 
সৌদি প্রেস এজেন্সি রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাটা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কর্তৃপক্ষের সহযোগিতায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন একটি সেবা চালুর ঘোষণা দিয়েছে, যাতে আবেদন করে বিদেশিরা ওমরাহ ও মক্কা-মদিনায় নামাজ আদায়ের অনুমতি চাইতে পারবেন। ইটমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপস ব্যবহার করে বিদেশিরা রাসুল (স.)-এর রওজাও দেখতে পারবেন। 

সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয় মোবাইল ব্যবহারকারীদের দুটি অ্যাপ্লিকেশন নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করে রাখার অনুরোধ জানিয়েছে। মোবাইল অ্যাপ স্টোরে গিয়ে নতুন অ্যাপস দুটি পাওয়া যাবে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে সৌদিতে ওমরাহ কার্যক্রম বন্ধ আছে। গত মাসে সৌদির হজ মন্ত্রণালয় জানিয়েছে, শিগগিরই ওমরাহ কার্যক্রম চালু হতে যাচ্ছে।

১৬ অক্টোবর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সৌদি আরবে ভ্রমণে যে নিষেধাজ্ঞা চালু আছে,  সেটি সহজীকরণের ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে পুরোদমে ওমরাহ কার্যক্রম চালুর কথাও জানায়।

শেয়ার করুন