০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১০:২১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি নাফনদীতে বিজিবির অভিযানে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১ মেয়র আব্বাসের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ করোনা আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১


প্রথম ৭টিই বাংলাদেশের বিশ্বসেরা ১০ গ্রিন পোশাক কারখানা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
প্রথম ৭টিই বাংলাদেশের বিশ্বসেরা ১০ গ্রিন পোশাক কারখানা


দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ‌‘বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা কমিয়ে আনতে বাংলাদেশের পোশাক শিল্প এগিয়ে আছে। চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে, তথ্যপ্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বাংলাদেশের উদ্যোক্তারা এরই মধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে কারখানা স্থাপন ও পণ্য উৎপাদন করছেন। বিশ্বের সেরা ১০টি গ্রিন পোশাক কারখানার প্রথম ৭টিই বাংলাদেশের।’

বাণিজ্য সহযোগিতা বাড়াতে শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে এফবিসিসিআই ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এফবিসিসিআই। 

ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার আয়োজিত বৈঠকে এ স্মারকে সই করেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সভাপতি কাজী এনায়েত উল্লাহ।

বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকারের ঘোষিত নানা প্রণোদনার কথা উল্লেখ করে বাংলাদেশকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। একই সঙ্গে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরও দেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান। তিনি বলেন, বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংস্থা হিসেবে এফবিসিসিআই বাংলাদেশে ব্যবসায়িক স্বার্থের সুবিধার্থে সর্বদা উন্মুক্ত। 

অন্যদিকে ফ্রান্সের বাজারে বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এসময় দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত নেটওয়ার্কিংয়ের ওপর জোর দেন এফবিসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন।

বৈঠকে আরও বক্তব্য দেন এফবিসিসিআই-এর পরিচালক প্রীতি চক্রবর্তী ও মো. সাইফুল ইসলাম। এ ছাড়া উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিনুল হক শামীম, সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন। এফবিসিসিআই’র পরিচালক শমী কায়সার, খান আহমেদ শুভ, ডা. ফেরদৌসী বেগম, এফবিসিসিআইয়ের পরিচালকবৃন্দ, এফবিসিসিআই’র, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের নেতৃবৃন্দ ও প্রবাসী ব্যবসায়ীরা।

শেয়ার করুন