২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:০১:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জয়পুরহাটে চাষ হচ্ছে ব্ল্যাক রাইচ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
জয়পুরহাটে চাষ হচ্ছে ব্ল্যাক রাইচ প্রতীকী ছবি


প্রচুর পরিমাণে ঔষধি গুণাগুণ সমৃদ্ধ ব্ল্যাক রাইচ এখন চাষ হচ্ছে জয়পুরহাট জেলার প্রত্যন্ত অঞ্চল বেরাখাই গ্রামে। ঔষধি গুণাগুণ ও বাজারে ব্যাপক চাহিদার কারণে এ ধান চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছেন। কৃষি প্রধান বাংলাদেশে উচ্চ ফলনশীল জাতের বিভিন্ন ধান চাষ হচ্ছে। এবার যোগ হয়েছে ব্ল্যাক রাইচ বা কালো ধান। 

সরেজমিন বেরাখাই গ্রাম ঘুরে ব্ল্যাক রাইচ চাষি রাফিউন নবী নিঝুমের সঙ্গে কথা বলে জানা যায়, জাকস ফাউন্ডেশনের মাধ্যমে বীজ পেয়ে সাধারণ ধান চাষের পাশাপাশি পরীক্ষামূলকভাবে ২০ শতাংশ জমিতে ব্ল্যাক রাইচ চাষ করছেন। এতে ১০ মন ধান পাওয়ার আশা করছেন তিনি। জমিতে থাকা ধান দেখেই বীজ নেওয়ার জন্য অনেকেই বুকিং দিয়েছেন বলে জানান কৃষক নিঝুম। ঔষধি গুণাগুণের কারণে ব্যাপক চাহিদা বলেও জানান তিনি। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) দিক-নির্দেশনায় স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশনের কৃষি ইউনিট ব্ল্যাক রাইচ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করাসহ বিনামূল্যে বীজ, সার, কীটনাশক ও কারিগরি সহযোগিতা প্রদান করছে। ব্ল্যাক রাইচ চাষে বাজারজাত ও উৎপাদন নিয়ে প্রথমে কৃষকদের মাঝে নানা সংশয় থাকলেও ব্ল্যাক রাইচের ঔষধি গুণাগুণ বিবেচনা ও ফলন ভালো হওয়ায় সেটি কেটে যায়। মাঠে ধান দেখেই অনেকেই বুকিং দিয়েছেন নেওয়ার জন্য।  জানা গেছে, ইন্দোনেশিয়ায় ব্ল্যাক রাইচ ধানের উৎপত্তি হলেও অধিক ঔষধি গুণাগুণের কারণে চীন দেশের রাজা-বাদশাদের সুস্বাস্থ্যের জন্য গোপনে এই ব্ল্যাক রাইচ চাষ করা হতো। যা প্রজাদের জন্য চাষ করা বা খাওয়া নিষিদ্ধ ছিল। এ কারণে এই ধানকে নিষিদ্ধ ধানও বলা হতো। পরবর্তীতে জাপান, মিয়ানমার ও ইন্দোনেশিয়া এই ধান চাষ শুরু হয়। সেখান থেকে এই ধান আসে বাংলাদেশে। পার্বত্য এলাকায় এ চালকে বলা হয় পোড়া বিন্নি চাল। থাইল্যান্ডে একে বলে কাও নাইও ডাহম।

গত বছর জাকস ফাউন্ডেশনের কৃষি বিভাগের তত্বাবধানে কালো ধানের বীজ উৎপাদনের জন্য প্রদর্শনী স্থাপন করা হয়েছিল। সেখান থেকে বীজ নিয়ে দ্বিতীয়বারের মতো চীনের সপ্তদশ শতকের রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন মূল্যবান ব্ল্যাক রাইচ বা কালো ধান জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল বেরাখাই গ্রামের চার জন কৃষক ওই ধান চাষ করছেন। 

ব্যতিক্রম এই ‘কালো ধান’ এক নজর দেখার জন্য ভিড় করছেন কৌতহলী মানুষ। ব্ল্যাক রাইচ চাষি রাফিউন নবী নিঝুমের দেখা দেখি প্রতিবেশী এনামুল হক চৌধুরী ২০ শতাংশ জমিতে, সুলতান আহমেদ ২০ শতাংশ ও একরামুল হক চৌধুরী ৩০ শতাংশ জমিতে ওই ধান চাষ করছেন। এঁটেল যুক্ত মাটি একটু উঁচু জমিতে এ ধান চাষে ভালো ফলন পাওয়ায় কৃষকরা খুশি বলে জানান। 

সাধারণ অন্যান্য ধানের মতো চাষ পদ্ধতি। এই কালো ধান গাছের উচ্চতা প্রায় সাড়ে ৪ ফুট। এর পাতা, শীষ, ধান ও চাল সবকিছুই কালো। জাকস ফাউন্ডেশনের কৃষি কর্মকর্তা শাহাদত হোসেন শাহিন বলেন, ঔষধি গুণাগুণ সমৃদ্ধ কালো ধান চাষে কৃষকদের বীজ, সার ও কীটনাশক প্রদানসহ কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে। 

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন, সাধারণ ধানের চেয়ে ব্ল্যাক রাইচ বা ধানের দাম ও চাহিদা অনেক বেশি। কালো ধানে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিজেন থাকায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বক পরিষ্কার করে ও শরীর হতে দূষিত পদার্থ বের করে শরীরকে ফুরফুরে রাখে। এতে থাকা ফাইবার হার্টকে রাখে সুস্থ। কালো চাল ডায়াবেটিস, স্নায়ুরোগ ও বার্ধক্য প্রতিরোধক। এ কালো ধানের চাষ প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়া গেলে দেশের কৃষি অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন তিনি। 

এ ধানের ভাত ঔষধি গুণাগুণ সমৃদ্ধ হওয়ায় এক কেজি ধান বীজ হিসাবে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা কেজি। ব্ল্যাক রাইচে অধিক মাত্রায় থাকা খাদ্য গুণাগুণগুলোর মধ্যে রয়েছে অ্যামিনো অ্যাসিড, কপার, জিংক, ফাইবারসহ ঔষধি গুণাগুন ১১টি। কোষ্ঠকাঠিন্য দূর করা, স্মরণ শক্তি বৃদ্ধিসহ বার্ধক্য, ক্যান্সার প্রতিরোধ, মোটা হওয়া বা স্থূলতা রোধ, রক্ত বৃদ্ধি, কিডনি- লিভার ও হার্ট সুস্থ রাখে। 

International Journal of Health Sciences & Research Vol-8, Issue:2 February 2018 এর এক গবেষণায় দেখা যায়, ব্ল্যাক রাইচে পুষ্টি উপাদানগুলোর মধ্যে রয়েছে আধা কাপ সিদ্ধ ব্ল্যাক রাইচে ক্যালরি ১৬০ গ্রাম, চর্বি ১ দশমিক ৫ গ্রাম, ফাইবার ২ গ্রাম, প্রোটিন ৫ গ্রাম। এছাড়াও আয়রন শতকরা ৬ ভাগ ও ভিটামিন রয়েছে শতকরা ২ ভাগ এবং কার্বোহাইড্রেট কম থাকায় ডায়াবেটিক রোগীরা খেতে পারেন। 

জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. নূরুল আমিন বলেন, অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ‘ব্ল্যাক রাইচ’ চাষ চড়িয়ে দিতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

এবার ১০০ বিঘা জমিতে এই কালো ধান চাষ করার জন্য মাঠ পর্যায়ে জাকস ফাউন্ডেশনের কৃষি ইউনিট কাজ করছে বলেও জানান তিনি। 

 

শেয়ার করুন