২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:২০:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


শীতের মধ্যেই মৃত্যুঝুঁকিতে ১০ লাখ আফগান শিশু: ডব্লিউএইচও
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
শীতের মধ্যেই মৃত্যুঝুঁকিতে ১০ লাখ আফগান শিশু: ডব্লিউএইচও সংগৃহীত ছবি


যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান চরম অর্থনৈতিক সংকটে। যার কারণে দেশটিতে খাদ্যের অভাব দেখা দিয়েছে। এতে বিপদে পড়েছে সেখানকার বৃদ্ধ ও শিশুরা। এ বছরের শেষ নাগাদ মারাত্মক অপুষ্টিতে ভুগতে পারে আফগানিস্তানের প্রায় ৩২ লাখ শিশু। অন্তত ১০ লাখ শিশু শীতের এই সময়ে মারা যাওয়ার ঝুঁকিতে আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক মুখপাত্রের বরাতে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

অগাস্টের মাঝামাঝি সময়ে তালেবান কর্তৃক কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানে পশ্চিমা দেশগুলো অর্থ সহায়তা বন্ধ করে দেওয়ায় অবনতিশীল অর্থনৈতিক পরিস্থিতিতে দেশটিতে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো। সেইসঙ্গে আছে খরারও পূর্বাভাস রয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ফোনে জেনেভায় সাংবাদিকদেরকে ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, দুর্ভিক্ষ দেশটিকে ঘিরে ধরতে থাকায় পরিস্থিতি কঠিন হয়ে উঠেছে। আফগানিস্তানের দিক থেকে মুখ ফিরিয়ে থাকা উচিত হবে না বিশ্বের।

তিনি আরও বলেন,  শীতে রাতে তাপমাত্রা জিরো ডিগ্রির নিচে চলে যাচ্ছে। এমন ঠান্ডা আবহাওয়ায় বৃদ্ধ ও শিশুদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। তারা অসুস্থ হয়ে পড়ার মারাত্মক ঝুঁকিতে আছে। সেইসঙ্গে, ব্যাপক সঙ্কটের মধ্যে কোথাও কোথাও মানুষ হাসপাতালগুলোতে জ্বালানির চাহিদা মেটাতে গাছও কেটে ফেলছেন অনেকে। হাসপাতালের ওয়ার্ডগুলো ছোট ছোট শিশুতে ভর্তি হয়ে আছে।

শেয়ার করুন