২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:০৭:৫১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পদ্মা সেতুর সড়কে কার্পেটিং শুরু
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২১
পদ্মা সেতুর সড়কে কার্পেটিং শুরু


পদ্মা সেতুকে গাড়ি চলাচলের উপযোগী করতে সেতুর কংক্রিটের রোড স্ল্যাবের ওপর কার্পেটিংয়ের (বিটুমিনাস ওয়ার্ক) কাজ শুরু করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। আজ বুধবার (১০ নভেম্বর) সকাল পৌনে ১০টার দিকে থেকে এ কাজ শুরু হয়। এটি দেখাশোনা করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত বছরের ১০ ডিসেম্বর সেতুর শেষ স্প্যান বসানো হয়। আর এখন পর্যন্ত মূল সেতুর ৯৫ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে প্রায় ৮৯ শতাংশ এবং নদী শাসন কাজের অগ্রগতি হয়েছে ৮৬ শতাংশ। সেই সঙ্গে মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ শতভাগ শেষ হয়েছে।

মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ শেষে সেতুর স্প্যানের ওপর কংক্রিট রোড স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। সেতুতে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব ও ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে।

প্রকল্পের মেয়াদ শেষের বছর খানিক আগেই অর্থাৎ আগামী বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। কাজ শেষের পর সেতুর কোনো ত্রুটি দেখা দিলে, তা মেরামত ও বাকি কাজ শেষের জন্য এই এক বছর সময় থাকছে। সেতুটি চালু হলে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে ঢাকাসহ সারা দেশের যোগাযোগ সহজ হবে।

শেয়ার করুন