২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০৮:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পরমাণু আলোচনা প্রসঙ্গে ফ্রান্স-ইরান ফোনালাপ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
পরমাণু আলোচনা প্রসঙ্গে ফ্রান্স-ইরান ফোনালাপ


ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রিয়ান বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু আলোচনা সেখান থেকেই শুরু করতে যেখান পর্যন্ত আলোচনা থেমে আছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদোল্লাহেইনের সঙ্গে মঙ্গলবার (৯ নভেম্বর) এক ফোনালাপে এ কথা বলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, চলতি নভেম্বরের শেষ দিকে পুনরায় পরমাণু আলোচনায় বসতে যাচ্ছে ইরান ও যুক্তরাষ্ট্র। তার আগে মার্কিনিদের অন্যতম মিত্র ফ্রান্সের পক্ষ থেকে এমন মন্তব্য এলো।

পুনরায় পরমাণু আলোচনা শুরুর কথা হলেও ইরান নিজের দাবিতে অনড়। গতকাল সোমবার তারা জানায়, ২০১৫ সালে ইরান ও ৬ পরাশক্তির সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে তিনি ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেন। নতুন করে চুক্তি হলে যুক্তরাষ্ট্রকে সেসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সেইসঙ্গে জো বাইডেন প্রশাসনকে নিশ্চয়তা দিতে হবে তারা এই চুক্তি ক্তহেকে বের হবে না।

ইরানের এমন বক্তব্যের পরেই হোসেইন আমিরাবদোল্লাহেইনের ফোনে কথা বলেন জিন-ইভেস লে ড্রিয়ান। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, গত জুনের ২০ তারিখ পরমাণু আলোচনা থামিয়ে দেয় ইরান। সেই আলোচনা কতোটুকু গুরুত্বপূর্ণ, তা ফোনালাপে তুলে ধরেছেন লে ড্রিয়ান। হোসেইন আমিরাবদোল্লাহেইনকে থেমে থাকা সেই আলোচনা পুনরায় চালু করার আহ্বান জানিয়েছেন তিনি।

শেয়ার করুন