২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:৪৯:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তেহরিক-ই তালেবানের সঙ্গে অস্ত্রবিরতিতে সম্মত ইমরান খান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
তেহরিক-ই তালেবানের সঙ্গে অস্ত্রবিরতিতে সম্মত ইমরান খান


তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি) নামে একটি সংগঠনের সঙ্গে এক মাসের অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে ইমরান খান সরকার।  

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই অস্ত্রবিরতি আপাতত ৯ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে, তবে দুই পক্ষ সম্মত হলে এর মেয়াদ আরও বাড়তে পারে। সোমবার দুই পক্ষের মুখপাত্রদের বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এক বিবৃতিতে বলেন, পাকিস্তান সরকার ও নিষিদ্ধঘোষিত তেহরিক-ই-তালেবান একটি পূর্ণাঙ্গ অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। 
 
টিটিপির সঙ্গে যে অস্ত্রবিরতি হয়েছে তা পাকিস্তানের সংবিধান মেনেই হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি) নামের সংগঠনটি পাকিস্তানি তালেবান নামে পরিচিত। আফগান তালেবান থেকে পৃথক এই গোষ্ঠীটি বছরের পর বছর ধরে ইসলামাবাদের সরকারকে উৎখাতে লড়াই চালিয়ে আসছে। 

এর আগেও তাদের সঙ্গে পাকিস্তান সরকার বহুবার আলোচনায় বসেছিল; দুই পক্ষের মধ্যে শান্তি চুক্তিতে পৌঁছানোর একাধিক চেষ্টা ব্যর্থও হয়েছে।

টিটিপির একের পর এক আত্মঘাতী হামলা ও বোমা হামলায় এরই মধ্যে পাকিস্তানের কয়েক হাজার সামরিক-বেসামরিক লোকের প্রাণ গেছে।

২০১৪ সালে পাকিস্তান সামরিক বাহিনীর জারব-ই-আজব অভিযানে ‍টিটিপি বেশ দুর্বল হয়ে পড়ে। অভিযানের মুখে পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের ঘাঁটিগুলো ছেড়ে চলে যেতে হয় তাদের।

গত আগস্টে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর টিটিপির সঙ্গে পাকিস্তান সরকারের আলোচনা ফের শুরু হয়। সীমান্তের ওপারে আফগানিস্তানে, আফগান তালেবান নেতাদের সহযোগিতায় দুই পক্ষ বৈঠকে বসে।

শেয়ার করুন