২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বেলজিয়ামে পিঠা উৎসব
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
বেলজিয়ামে পিঠা উৎসব


বেলজিয়ামে বাংলাদেশিদের সামাজিক সংগঠন বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সোমবার লিয়াজ শহরের একটি হলে এ উৎসবের আয়োজন করা হয়। 

উৎসবে দেশটিতে বসবাসরত বাংলাদেশি নারীরা হাতে তৈরি বাংলার ঐতিহ্যবাহী পিঠা নিয়ে অনুষ্ঠানস্থলে হাজির হন। এসবের মধ্যে- ভাপা, পাটিসাপটা, চিতই, জিলাপি, রসভরা, পুলি, নকশি, কলা, ফুলঝুরি, ভালোবাসার, বুলশা, বিবিখানা, তেল, চানার সন্দেশ, গজাগজা,পাকান, মাংস, নারিকেল পুলি, নিমকি, চুপতি পিঠা, ঝাল, সাবুদানার, ডালপুরি, ডাল ও পাকনসহ বাংলাদেশের ৬৪ জেলার ঐতিহ্যবাহী দেশীয় মুখরোচক সব পিঠাই ছিল। 
এসব পিঠা অতিথিদের মাঝে বিনামূল্যে প্রদান করা হয়। 
অনুষ্ঠানটি পরিচালনা করেন সাইদুর রহমান লিটন। বক্তব্য রাখেন সংগঠনের সদস্য তপন রায়, শরিফুল ইসলাম মঞ্জু ও চয়ন রায়। দেশটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশুদের কাছে দেশীয় সংস্কৃতিকে তুলে ধরাই এ আয়োজনের অন্যতম লক্ষ্য বলে জানান আয়োজকরা। প্রবাসের মাটিতে এত সুন্দর আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান অনুষ্ঠানে আসা অতিথিরা। 

দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রবাসের শিল্পীরা। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন শরিফুল ইসলাম মঞ্জু, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, জসিম উদ্দীন, নয়ন রায়, মামুন হোসেন, মান্নান মিয়া ও খোকন শীল। এসময় মাহফুজ সিকদার, দেলোয়ার হোসেন, ওয়াহেদ খান, বিকাশ গুপ্ত, চন্দন শাহা, আশীষ শীল, রুবেল পারভেজ ও মহসিন হোসেনসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন