১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৫৮:০৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জঙ্গল থেকে মৃত বাঘ উদ্ধার
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
জঙ্গল থেকে মৃত বাঘ উদ্ধার


সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের চুনকুড়ি নদীর তীরে রাজাপুর খাল পাড়ের জঙ্গল থেকে একটি অর্ধ-গলিত মৃত বাঘ উদ্ধার করেছে বনবিভাগ। মাছধরা জেলেদের কাছ থেকে খবর পেয়ে বনবিভাগের লোকজন রবিবার রাতে বাঘটি উদ্ধার করে।

বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এমএ হাসান জানান, আমরা জেলেদের মুখ থেকেই খবরটি জানতে পারি। সে অনুযায়ী সন্ধ্যায় বনের ৫০ নম্বর কম্পার্টমেন্টে তল্লাশি চালিয়ে মৃত বাঘটির সন্ধান পাই।

তিনি বলেন, বাঘটি বার্ধক্যজনিত কারণে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। তার কয়েকটি দাঁত পড়ে গেছে বলে আমরা সুরতহাল রিপোর্টে দেখেছি। দিন কয়েক আগে মৃত্যু হওয়ায় দেহে পচন ধরতে শুরু করেছে। মৃত বাঘটিকে লোকালয়ে আনা কঠিন হয়ে পড়েছে। ময়নাতদন্তের পর আইনগত প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পরে সেটিকে মাটিচাপা দেওয়া হবে।

এদিকে, জেলেদের একটি সূত্র জানিয়েছে, বাঘটি মারা গেছে কোনো ফাঁদে জড়িয়ে থাকার পর। তাদের ধারণা, হরিণ শিকারের জন্য চোর শিকারিরা যে ফাঁদ পেতে থাকে, তাতেই জড়িয়ে বাঘটি মারা যেতে পারে। বাঘটি অভুক্ত ছিল বলে তারা মনে করেন। বাঘটির বয়স অনেক হয়েছে বলেও উল্লেখ করেন তারা। 

সহকারী বন সংরক্ষক আরও জানান, বাঘের বয়সকাল সর্বোচ্চ ১৫ বছর। বৃদ্ধ হলে বাঘ দৌড়াতে পারে না। ফলে দ্রুতগামী কোনো শিকারও ধরতে পারে না। বাঘটির মৃত্যুর প্রকৃত কারণ ময়নাতদন্তের পর জানা যাবে।

শেয়ার করুন